‘উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি’র আওতায় দু’টি ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন করেছে বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক

ব্যবসা পরিচালনার মৌলিক বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করে ৫০ জন সম্ভাবনাময় ও উদ্যমী উদ্যোক্তা এখন তাদের নিজেদের ব্যবসাকে প্রবৃদ্ধির পথে এগিয়ে নিতে পুরোপুরি প্রস্তুত।

বাংলাদেশ ব্যাংক-এর সহায়তায় দু’টি ব্যাচে ৫০ জন উদ্যোক্তার জন্য বিশেষ প্রশিক্ষণের আয়োজন করে ব্র্যাক ব্যাংক।

১৫ সেপ্টেম্বর, ২০২২ ঢাকায় ব্র্যাক ব্যাংক-এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয় ‘উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি’ শীর্ষক প্রশিক্ষণের দ্বিতীয় ব্যাচের সমাপনী অনুষ্ঠান। দ্বিতীয় ব্যাচের ২৫ জন উদ্যোক্তার হাতে আনুষ্ঠানিকভাবে সনদপত্র তুলে দেন বাংলাদেশ ব্যাংক-এর এক্সিকিউটিভ ডিরেক্টর মোঃ ওবায়দুল হক। এর আগে ২৭ মার্চ, ২০২২ শেষ হয়েছিল প্রথম ব্যাচের প্রশিক্ষণ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং বাংলাদেশ ব্যাংক-এর এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের জয়েন্ট ডিরেক্টর মোহাম্মদ জাহিদ ইকবাল।

ব্র্যাক ব্যাংক এর প্রধান কার্যালয়ে মাসব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে। বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক এর কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণটি পরিচালনা করেন। নতুন ও উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসায়িক জ্ঞান ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ও তাদের ব্যবসা পরিচালনায় সহযোগিতা করতে এ কার্যক্রমের আয়োজন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক-এর প্রধান কার্যালয়ে উদ্যোক্তাদের পণ্যের পসরা নিয়ে একটি মেলার আয়োজন করা হয়।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এ প্রশিক্ষণের ব্যয় বহন করে। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রজেন্ট প্রশিক্ষণ কার্যক্রমটি ব্যবস্থাপনা করেছে।

এ প্রশিক্ষণ আয়োজন সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও জনাব সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “এসএমই প্রধান ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নতুন উদ্যোক্তাদের সহজ ঋণ নিশ্চিত করায় জোর দিয়ে থাকে। উদ্যোক্তারা যাতে কার্যকরভাবে ব্যবসা পরিচালনা করতে পারে, সেজন্য আমরা প্রশিক্ষণও আয়োজন করে থাকি। যুক্তরাষ্ট্রের ব্যবসন কলেজ ও নেদারল্যান্ডের এফএমও এর তত্ত্বাবধানে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং এন্ট্রপ্রেনরশিপ এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’ কার্যক্রম তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের প্রতি ব্র্যাক ব্যাংক এর প্রতিশ্রুতির প্রমাণ দেয়।”

তিনি বলেন, “আমরা মনে করি, এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা তাদের ব্যবসাকে এগিয়ে নিতে ও প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশ ব্যাংকের এ ধরনের ব্যবসা বান্ধব কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নেবে। এই সময়োপযোগী প্রশিক্ষণ উদ্যোগের সাথে ব্র্যাক ব্যাংক-কে সম্পৃক্ত রাখার জন্য বাংলাদেশ ব্যাংক-কে ধন্যবাদ জানাই।” – বিজ্ঞপ্তি