তৌহিদ চৌধুরী প্রদীপ, সুনামগঞ্জ : সুনামগঞ্জে বিশ্ব নদী দিবস উপলক্ষে হাওরের নদী ও পরিবেশ রক্ষায় নাগরিক সমাজের করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন।

সোমবার সকালে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) সহযোগিতায় ও সুনামগঞ্জ অঞ্চলের সহযোগী সংস্থার আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য।

হাউস’র নির্বাহী পরিচালক সালেহীন চৌধুরী’র উপস্থাপনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বেলা সিলেট বিভাগীয় সমন্বয়কারী অ্যাডভোকেট শাহ সাহেদা আক্তার, হাওর বাচাঁও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সাবেক অধ্যক্ষ সৈয়দ মুহিবুল ইসলাম, সুজন জেলা কমিটির সিনিয়র সহসভাপতি আলী হায়দার, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা শাখার আহবায়ক সুখেন্দু সেন, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, তথ্য অধিকার ফোরামের সভাপতি মোদাচ্ছির আলম, হাওর বাঁচাও আন্দোলন তাহিরপুর উপজেলা শাখার সদস্য সচিব হোসাইন শরীফ বিপ্লব, সৃষ্টি যুব জাগরণ সংস্থার সভাপতি তৃষ্ণা আক্তার রোশনা, এএলআরডি’র সমন্বয়কারী অ্যাডভোকেট রফিক আহমদ সিরাজ, রমজান আলী প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, সরকার নদী ও খাল পুনরুদ্ধার করতে চাচ্ছে। হাওরের নদী ও পরিবেশ রক্ষায় আমাদেরকে সচেতন হতে হবে। আমরা সচেতন হলে এবং ঐক্যবদ্ধ ভাবে প্রতিরোধ গড়ে তুললে পরিবেশ বিরোধী চক্রের তৎপরতা বন্ধ করা যাবে। হাওর ও নদীর প্রাণ ফিরিয়ে আনতে সরকার নদী ও হাওর খননের উদ্যোগ নিয়েছে। সভায় নদী ও পরিবেশ রক্ষায় সঠিক আইন প্রণয়ন ও আইনের যথাযথ প্রয়োগের দাবি জানাচ্ছে বক্তারা।