এম এ করিম, সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে পুকুরে বিষ প্রয়োগে ৬০ হাজার পোনামাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার নোঁয়াগাও ইউনিয়নের বুড্ডা পূর্ব পাড়া এলাকায় একটি পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের এ ঘটনা ঘটে।

জানা যায়, বুড্ডা এলাকার বাসিন্দা বাবরু মিয়ার ছেলে মোঃ মমিন মিয়া দীর্ঘ দিন যাবৎ মৎস্য চাষ করে আসছেন। তার মৎস্য প্রকল্পের পুকুর গুলোতে রুই কাতলা সহ বিভিন্ন প্রজাতির মাছ রয়েছে।

গতকাল দিবাগত গভীর রাতে মমিন মিয়া’র একটি পুকুরের আনুমানিক ৬০ হাজার মাছের পোনা বিষ প্রয়োগ করে কে বা কারা যেন মেরে ফেলেছে বলে জানান তিনি।

মৎস্য চাষী মমিন মিয়া বলেন, রাতের বিভিন্ন সময়ে পুকুরের মাছ পাহারা দিয়ে থাকি। বুধবার দিবাগত মধ্য রাতে পুকুরের মাছ মরে পানিতে ভেসে উঠতে দেখি আমি। তিনি আরো বলেন তার ৩টি পুকুরের সব পোনা মাছ এই পুকুরে রাখা হয়েছিল।

মমিন মিয়ার স্ত্রী নাঈমা আক্তার সুমা বলেন, তাদের সাথে শত্রুতা করে কে বা কারা এই ঘটনাটি ঘটিয়েছে তারা জানেন না। তার স্বামী নিঃস্ব হয়ে গেছে, সুমা এই ঘটনার সুষ্ঠ তদন্ত দাবি করেন। একই সাথে ক্ষতিগ্রস্ত হওয়ায় আর্থিক সহযোগিতার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।

মমিন মিয়ার ভগ্নিপতি মোঃ ফিরোজ মিয়া ও ভাগিনা মোঃ বাবুল মিয়াসহ স্থানীয় বাসিন্দারা জানায়, মাছ নিধনের ঘটনাটি পুর্ব শত্রুতার ফলে হয়ে থাকতে পারে বলে তারা মনে করছেন। তবে কে বা কারা করেছে কেউ তা দেখেননি।

এ ব্যাপারে উপজেলা মৎস্য ও প্রাণীসম্পদ দপ্তর থেকে ক্ষতিগ্রস্ত মৎস্যজীবিকে সুযোগ সাপেক্ষে সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করা হয়েছে বলে জানা গেছে।