রবিউল হাসান রবি, চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের সন্দ্বীপের মগধরা ইউনিয়নের ষোলশহর জেলেপাড়া এলাকায় মো. মনিরুল আলম খুনের ঘটনায় দায়ের হওয়া মামলায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হকের আদালত এ রায় দেন।

চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী আইয়ুব খান বলেন, আদালতে আসামিদের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত প্যানাল কোডের ৩০২/৩৪ ধারায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকার অর্থদণ্ড দিয়েছেন। একইসঙ্গে অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে আসামিদের।

যাবজ্জীবন আসামীরা হল – মাকসুদুর রহমান প্রকাশ শাহিন চেয়ারম্যান, জামাল, আব্দুর রহমান প্রকাশ রহমান হুজুর, আহসান উল্লাহ, আলতাফ হোসেন, মেহরাজ, মান্নান, ফারুক, ফুলি মিয়া, আশ্রাফ ও আবদুর রহমান।

পিপি আইয়ুব খান বলেন, রায় ঘোষণার সময় ৯ জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। তাদেরকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। আর পলাতক আব্দুর রহমান ও আশ্রাফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাসহ সাজা পরোয়ারা ইস্যু করা হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৩১ জুলাই মো. মনিরুল ইসলামকে মগধরা ইউনিয়নের ষোলশহরের জেলেপাড়ায় কুপিয়ে হত্যা করে আসামিরা।

এ ঘটনার পরদিন নিহতের ভাই রবিউল আলম সমীর মেম্বার বাদী হয়ে সন্দ্বীপ থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটি ২০১৮ সালে দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসে। সাক্ষ্যগ্রহণ এবং আসামি ও বাদী পক্ষের শুনানি শেষে আদালত আজকে রায় ঘোষণা করেন।