শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : দৈনন্দিক কাজে পরিবেশের জন্য ক্ষতিকর প্লাষ্টিক পণ্যের ব্যবহার কমিয়ে আনা এবং সবুজ অর্থায়নের অঙ্গীকার নিয়ে বাগেরহাটের শরণখোলায় কাজ শুরু করেছে ‘সাজেদা ফাউন্ডেশন’ নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। ‘জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা’ কর্মসূচীর মাধ্যমে দেশের ঝুঁকিপূর্ণ এলাকার জনগোষ্ঠীকে জলবায়ু সহিষ্ণু হিসেবে গড়ে তুলতে কাজ করছে সংস্থাটি।

এরই ধারাবাহিকতায় ‘সাজেদা ফাউন্ডেশন’ শরণখোলা উপজেলায় সুপার সাইক্লোন সিডরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সাউথখালী ইউনিয়নে তাদের কর্ম এলাকা নির্ধারণ করেছে। প্রকল্পের মাধ্যমে জলবায়ু ক্ষতিগ্রস্ত মানুষের সুপয়ে পানি সংকটের সমাধান, জলবায়ু সহিষ্ণু জীবিকার সুযোগ সৃষ্টি, প্রকৃতিভিত্তিক সমাধান ও দুর্যোগ সাড়াদানের কৌশলগত উন্নয়ন এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিষয় নিয়ে কাজ করবে সংস্থাটি। সোমবার (১৬ জানুয়ারি) শরণখোলা উপজেলা পরিষদ মিলনায়তনে দিনভর অনুষ্ঠিত এক সভার মাধ্যমে কর্মপ্রনালি সম্পর্কে অবহিত করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নূর-ই আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. হাসানুজ্জামান পারভেজ। বিশেষ অতিথি ছিলেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকরাম হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার, সাউথাখালী ইউপির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মোজাম্মেল হোসেন, ধানসাগর ইউপির চেয়ারম্যান মো. মইনুল হোসেন টিপু ও সংস্থার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার হাসিবুল মান্নান। সভায় উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি, এনজিও ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

সভায় প্রল্পের কার্যক্রম নিয়ে আলোচনাকালে সিনিয়র প্রোগ্রাম ম্যানেজা হাসিবুল মান্নান বলেন, নির্ধারিত কর্মসূচীর পাশাপাশি আমাদের অন্যতম লক্ষ্য হচ্ছে সামাজিক আচার-অনুষ্ঠানসহ দৈনন্দিন কাজে প্লাষ্টিক পণ্যের অপব্যবহার রোধ করা। এছাড়া, উপকূলীয় এলাকার নদী ও খালের চরে ম্যানগ্রোভ বন এবং পতিত জমিতে বনায় সৃষ্টির মাধ্যমে সবুজ অর্থনীতি গড়ে তোলা।