লেবুতে রয়েছে অতিরিক্ত মাত্রায় সাইট্রিক অ্যাসিড। ছবি: সংগৃহীত

খোলাবার্তা২৪ ডেস্ক : অনেকেই দিনে একাধিক বার লেবু-পানি বা লেবুর শরবত খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, লেবু-পানি শুধু উপকার নয়, কিছু কিছু ক্ষেত্রে এই পানীয় শরীরের ক্ষতিও করে।

শরীরের মেদ ঝরানোর জন্য প্রতিদিন সকালে খালি পেটে লেবু-পানিতে চুমুক দিচ্ছেন! বাড়তি ফলের আশায় অনেকেই আবার দিনে একাধিক বার লেবু-পানি খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, লেবু-পানি শুধু উপকার নয়, কিছু কিছু ক্ষেত্রে এই পানীয় শরীরের ক্ষতিও করে। এই পানীয়টি পান করার আগে জেনে নিন কী কী সমস্যা দেখা দিতে পারে।

দাঁতের ক্ষতি হয় : লেবুর মধ্যে আছে অতিরিক্ত মাত্রায় সাইট্রিক অ্যাসিড। এই অ্যাসিড শরীরের পক্ষে ভাল। বেশি পরিমাণে সাইট্রিক অ্যাসিড খেতে শুরু করলে দাঁতের এনামেল বা আস্তরণে ক্ষয় দেখা দেয়। ফলে বেশি পরিমাণে লেবু-পানি খাওয়া থেকে দূরে থাকুন। তা ছাড়াও অধিক মাত্রায় সাইট্রিক অ্যাসিড খেলে মুখে ঘা-ও হতে পারে।

গ্যাস ও পেটে ব্যথার সমস্যা : লেবু এমনিতে পেটের জন্য বেশ উপকারী। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট পেটের স্বাস্থ্য ভাল রাখতে পারে। তবে অধিক মাত্রায় লেবু-পানি খেলে হতে পারে পেটের গন্ডগোলও হতে পারে। যাঁদের অম্বলের সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রেও এই পানীয় নিয়মিত না খাওয়াই শ্রেয়।

মাইগ্রেন ব্যথা বাড়ে : বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, সাইট্রিক অ্যাসিড যুক্ত খাবার অত্যধিক মাত্রায় খেলে মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে। তাই যাঁদের এই সমস্যা রয়েছে, তাঁরা অবশ্যই সতর্ক থাকুন।

ঘন ঘন প্রস্রাবের সমস্যা : অতিরিক্ত মাত্রায় লেবু-পানি পান করার ফলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা দেখা দেয়। লেবুর রসে থাকা অ্যাসকরবিক অ্যাসিড থাকে যা মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন মূত্র উৎপাদন বৃদ্ধি করে এই অ্যাসিড।