খোলাবার্তা২৪ ডেস্ক : সাত দিনের লকডাউনের সময় যেসব বিধি-নিষেধ আরোপ করা হয়েছে তার মধ্যে সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

এই সময়ে কিছু ব্যাংকের কয়েকটি বিশেষ শাখা ছাড়া সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে বলে বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনা বলা হয়েছে।

তবে জরুরি প্রয়োজনে এটিএম ব্যাংক থেকে টাকা উত্তোলন করা যাবে। নিয়ন্ত্রক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, এই সময়ে যাতে এটিএম বুথগুলোতে নগদ অর্থের অভাব না হয় সেজন্য ব্যাংকগুলোকে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় নির্দেশ দেয়া হয়েছে।

এ ছাড়া অনলাইন ব্যাংকিংও চালু রাখার কথা বলা হয়েছে।

বিধিনিষেধ কার্যকর হবার আগে, ব্যাংকগুলোর সর্বশেষ কর্মদিবস ১৩ এপ্রিল মঙ্গলবার।

বাণিজ্যিক ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের দেয়া তিনটি নির্দেশনা দিয়েছে।

১. সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালীন সময়ে সাধারণভাবে সব তফসিলি ব্যাংক বন্ধ থাকবে। এ সময়ে ব্যাংকের সব কর্মকর্তা/কর্মচারীকে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

২. সমুদ্র/স্থল/বিমান বন্দর এলাকায় ( পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপশাখা/বুথসমূহ খোলা রাখার বিষয়ে বন্দর/কাস্টমস কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। উক্ত ব্যাংকিং সেবা প্রদানের ক্ষেত্রে স্ব স্ব ব্যাংক প্রয়োজনিয়তার নিরিখে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সীমিত সংখ্যক জনবল দ্বারা খোলা রাখতে পারবে।

৩. এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তায় এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ প্রযোজ্য ক্ষেত্রে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে এসব নির্দেশনা ১৪ই এপ্রিল বুধবার থেকে কার্যকর হবে।