খোলাবার্তা২৪ ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের (নিম্নকক্ষ) নিয়ন্ত্রণ এখন রিপাবলিকানদের দখলে। সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের হাতেই রয়েছে।

এনবিসি ও সিএনএনের খবরে বুধবারের ঘোষিত ফলাফল উল্লেখ করে বলা হয়েছে, দেশটির মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষের ২১৮টি আসনে রিপাবলিকান দলের প্রার্থীরা জয়ী হয়েছেন। কংগ্রেসের ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসনই প্রয়োজন ছিল।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা কংগ্রেসের উভয়কক্ষের নিয়ন্ত্রণ নিচ্ছে বলে দাবি করলেও প্রত্যাশিত ফল তারা পায়নি। সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের হাতেই রয়েছে। এর ফলে রিপাবলিকানরা তেমন একটা সুবিধা করতে পারবে না।

তবে রিপাবলিকানরা এই সংখ্যা গরিষ্ঠতার জোরে নিম্নকক্ষে ডেমোক্রেটদলীয় প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর তাঁর এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর প্রচেষ্টা চালানোর সুযোগ পাচ্ছে।

এদিকে জো বাইডেন প্রতিনিধি পরিষদে জয়ী রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি প্রতিনিধি পরিষদে দলটির শীর্ষ নেতা কেভিন ম্যাককার্থিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তিনি শ্রমজীবী পরিবারের জন্য রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত।