রাঙামাটি প্রতিনিধি : রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) ‘র ফিশারিজ এন্ড মেরিন রিসোর্সেস টেকনোলজি বিভাগ বর্ণাঢ্য আয়োজনে সোমবার বিশ্ব মৎস্য দিবস পালন করেছে।

রাবিপ্রবি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অঞ্জন কুমার চাকমা’র সভাপতিত্বে র‍্যালী পরবর্তী অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়’র প্রো-ভাইস চ্যাঞ্চেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র ফিশারিজ বিভাগ’র সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুল আলম (শাহীন), অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র ওশানোগ্রাফি বিভাগে’র সহকারী অধ্যাপক মোহাম্মদ সাইদুল ইসলাম সরকার, রাবিপ্রবি সিএসই বিভাগ’র চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ধীমান শর্মা, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ’র চেয়ারম্যান ( ইনচার্জ) খোকনেশ্বর ত্রিপুরা প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন, ৭২৫ বর্গ কিঃ মিঃ আয়তনের কাপ্তাই লেকে আগে অনেক বড় বড় মাছ পাওয়া যেতো কিন্তু এখন জেলেরা বেশি লাভের আশায় বেশি মাছ আহরণ এবং মা মাছ শিকারের ফলে মাছের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। মানুষের অসচেতনতার কারণে দিন দিন দেশে মৎস্য সম্পদ বিলুপ্ত হচ্ছে। চাহিদার বেশি মাছ না ধরার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। একই সময়ে দখল দূষণও রোধ করা উচিত।

সেমিনারে আগে দিবসটি পালন উপলক্ষে সকালে এক বর্ণাঢ্য র‍্যালী বিশ্ববিদ্যালয়’র বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে দীপংকর তালুকদার ভবনে এসে সমাপ্ত হয়।

রাবিপ্রবি সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ঋষিতা চাকমা’র সঞ্চালনায় অনুষ্ঠানে ফিশারিজ এন্ড মেরিন রিসোর্সেস টেকনোলজি বিভাগের শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।