রাজাপুরে মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ঝালকাঠির রাজাপুরে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা করেছে উপজেলা মৎস্য বিভাগ। শনিবার (২৩ জুলাই) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অ:দা:) মো. মোজাম্মেল হক জানান, গত দশ বছরে মৎস্য বিভাগে ব্যাপক সফলতা এসেছে। এরই ধারাবাহিকতায় দেশের চাষ উপযোগী প্রতিটি জলাশয়ের সর্বোচ্চ উৎপাদনশীলতা নিশ্চিত করার লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবছরও “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৩ জুলাই হতে ২৯ জুলাই সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপিত হতে যাচ্ছে।

এ উপলক্ষে উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে মাইকিং, ব্যানার, পোস্টার, ফেস্টুন এর মাধ্যমে প্রচারণা। সড়ক র‌্যালী ও আলোচনা সভা, মাছের পোনা অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবিদের সাথে মতবিনিময় এবং মাছ চাষ বিষয়ক পরামর্শ সহ চাষির পুকুরের পানি ও মাটি পরীক্ষা করা, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা ও মৎস্য জীবিদের মাঝে বৈধ জাল বিতরণ। তিনি আরও জানান, সাকার ফিসঃ আমাদের দেশীয় প্রজাতির মাছের জন্য হুমকি স্বরূপ,তাই এ মাছটি যে খানে দেখবেন মেরে ফেলবেন।মাছটি নিষিদ্ধ মাছ।

রাজাপুর উপজেলার ১,৪৮,৪৯৪ জন জনসংখ্যার জন্য মাছের চাহিদা বৎসরে ৩২৪৩.০ মে: টন। উপজেলার মুক্ত ও বদ্ধ জলাশয়ে মোট উৎপাদিত মাছের পরিমাণ ৩৩৮০.৬মে: টন। আগামী ২০২৬ সালে ৩৬০০মে: টন উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছেন বলে মতবিনিময় সভায় তিনি জানান।

মতনিনিময় সভায় মেরিন ফিশারিজ কর্মকর্তা মাহমুদুল হাসান মাহমুদ সহ উপজেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মরত সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।


কাঠালিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

এদিকে “নিরাপদ মাছে ভড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ, এই স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদ্যাপন উপলক্ষ্যে ঝালকাঠির কাঠালিয়া উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ ২৩ জুলাই শনিবার সকাল ১১ টায় উপজেলা মৎস্য অফিসের সভাকক্ষে কাঠালিয়া প্রেসক্লাবের সাংবাদিকদের নিয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রুহুল আমিন। তিনি জানান জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদ্যাপন উপলক্ষ্যে কাঠালিয়ায় মৎস্য অধিদপ্তর ২৩ জুলাই থেকে ২৯ জুলাাই পর্যন্ত ভিবিন্ন কর্মসূচি পালিত হবে।

এ সময় বক্তব্য রাখেন কাঠালিয়া প্রেসক্লাবের সভাপতি সিকদার মোঃ কাজল, সহ সভাপতি মোঃ ফারুক হোসেন খান, ক্যাশিয়ার মোঃ জাকির হোসেন, সাংবাদিক মাওলানা খাইরুল আমিন ছগির।

এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ সরোয়ার সিকদার, ইউপি সদস্য ও সাংবাদিক এইচ এম নাসির উদ্দিন আকাশ, সাংবাদিক মোঃ মাছুম বিল্লাহ জুয়েল, মোঃ সাকিবুজ্জামান সবুর, মোঃ মাছুম বিল্লাহ প্রমুখ।