কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির রাজাপুরে মা ইলিশ সংরক্ষণের প্রধান মৌসুমে মা ইলিশ সংরক্ষণ ২০২২ উপলক্ষে জেলেদের নিয়ে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১২টায় রাজাপুর উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তরের আয়োজনে উপজেলার বড়ইয়া ইউনিয়নের বিষখালী নদীর তীরে ৬০ নং দক্ষিণ পালট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।

রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান খান’র সভাপতিত্বে মেরিন ফিসারিজ অফিসার মাহামুদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. আনিছুর রহমান তালুকদার, বিশেষ অতিথি ছিলেন ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মৎস্য অধিদপ্তর (ঢাকা) মো. জিয়া হায়দার চৌধুরী, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মো. মনিরউজ্জামান, জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, বড়ইয়া ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন হাওলাদার, মৎস্য অফিসের কর্মকর্তা-কর্মচারী বৃন্দসহ স্থানীয় কার্ডধারী এবং নিবন্ধিত জেলেরা। সভায় জেলেদের মাঝে জনসচেতনতামূলক পোস্টার ও লিফলেট বিতরণ করা হয়।

সভায় বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের উপ-পরিচালক মো. আনিছুর রহমান, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মো. জিয়া হায়দার চৌধুরী, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মো. মনিরুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন হাওলাদার, জাতীয় ক্ষুদ্র মৎস্যজীবী সমিতি রাজাপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদ মো. শহিদ শরীফ প্রমুখ।

সভা শেষে জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে এই মৌসুমে ৬০ জন জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ করা হয়।

উল্লেখ্য, আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর সরকার ঘোষিত এই ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীকে কমপক্ষে এক থেকে দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।