মিজানুর রহমান মিজান, রংপুর অফিস : রংপুরের পীরগাছায় ভিজিএফের চাল সুবিধাভোগীদের মাঝে বিতরণ না করে ইউনিয়ন পরিষদের গোডাউনে মজুত রাখার অভিযোগ উঠেছে।

এ ঘটনায় মঙ্গলবার (২০ জুলাই) সন্ধ্যায় ২০ বস্তা (এক টন) চাল জব্দসহ উপজেলার ইটাকুমারি ইউনিয়ন পরিষদের গোডাউন সিলগালা করে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুল আরেফীন।

স্থানীয় প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ৯ ইউনিয়নের মধ্যে ইটাকুমারী ইউনিয়নে ঈদ উপলক্ষে হতদরিদ্র প্রায় ৪ হাজার ৬০০ ব্যক্তির জন্য ১০ কেজি করে ভিজিএফের চাল বরাদ্দ দেয়া হয়।

গত তিন দিন ধরে সুবিধাভোগীদের মাঝে চাল বিতরণ সম্পন্ন করেন ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান।

স্থানীয়দের অভিযোগ, তদারকি কর্মকর্তার যোগসাজশে ইউপি চেয়ারম্যান সুবিধাভোগীদের মাঝে নামেমাত্র ভিজিএফের চাল বিতরণ করেন। অবশিষ্ট চাল কালোবাজারে বিক্রি করে আত্মসাতের উদ্দেশ্যে ইউনিয়ন পরিষদের গোডাউনে মজুত করে রাখেন।

বিষয়টি জানার পর স্থানীয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করেন। পরে মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুল আরেফীন ইউনিয়ন পরিষদে গিয়ে কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে মজুত করে রাখা এক টন ভিজিএফের চালসহ গোডাউন সিলগালা করেন।

সুবিধাভোগী ইটাকুমারী এলাকার আব্দুর রহমান অভিযোগ করে বলেন, জনপ্রতি ১০ কেজি চাল বিতরণের কথা থাকলেও চেয়ারম্যান ৮ কেজি বিতরণ করেছেন। সেই চালও পচা ও দুর্গন্ধ যুক্ত।

একই এলাকার হাবিবুর রহমান বলেন, চেয়ারম্যান শতভাগ বিতরণ দেখানোর পর ইউনিয়ন পরিষদ গোডাউনে চাল থাকার কথা নয়। তিনি অসৎ উদ্দেশ্য এসব চাল সুবিধাভোগীদের মাঝে বিতরণ না করে মজুত করেছিলেন।

ইটাকুমারী ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান বলেন, কিছু বেপারি সুবিধাভোগীদের কাছ থেকে চাল কিনেছিলেন। সেই স্লিপের মাল গোডাউনে ছিল। তবে আমার শতভাগ বিতরণ দেখানো ঠিক হয়নি।

এ ব্যাপারে ওই ইউপির তদারকি কর্মকর্তা ও সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবজাল হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, চাল বিতরণ ও মজুতে অসঙ্গতি থাকায় গোডাউন সিলগালা করে দেওয়া হয়েছে।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুল আরেফীন বলেন, অভিযোগের ভিত্তিতে ইউপি ভবনে গিয়ে একটন চাল মজুত পাওয়া যায়। অনিয়ম হয়েছে কিনা তা যাচাই করতেই গোডাউনে তালা দিয়ে রাখা হয়েছে। তদন্তে অনিয়ম প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।