মিজানুর রহমান মিজান, রংপুর অফিস : রংপুরের বদরগঞ্জ উপজেলায় কৃষক আশরাফুল ইসলাম হত্যা মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে মামলা থেকে বাকি ৬ আসামিকে বেকসুর খালাস প্রদান করেন বিচারক।

রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক তারিক হোসেন রোববার বিকালে এ রায় ঘোষণা করেন। এ সময় আসামিরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন রফিকুল ইসলাম, শফিকুল ইসলাম ও নুর আলম।

মামলার বিবরণে জানা গেছে, ২০১৬ সালের ৪ জুলাই তারিখে রংপুরের বদরগঞ্জ উপজেলার সন্তোষপুর ডাড়ারপাড় গ্রামের শামসুর রহমানের ছেলে কৃষক আশরাফুল ইসলামকে পূর্ব শত্রুতার জেরে আসামিরা নৃশংসভাবে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় তার বাবা শামসুর রহমান বাদী হয়ে ৯ আসামির নাম উল্লেখ করে বদরগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ ৯ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগ পত্র দাখিল করে।

মামলায় ২১ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে তিন আসামি রফিকুল ইসলাম, শফিকুল ইসলাম ও নুর আলমকে দোষী সাব্যস্ত করে বিজ্ঞ বিচারক যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে রায় প্রদান করেন। বাকি ৬ আসামিকে বেকসুর খালাস প্রদান করেন আদালত।

রায় ঘোষণার পর দণ্ডাদেশপ্রাপ্ত তিন আসামিকে পুলিশি পাহারায় আদালতের হাজতখানায় নিয়ে যাওয়া হয়। পরে তাদের প্রিজন ভ্যানে করে রংপুর কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

সরকার পক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী নয়নুর রহমান টফি জানান, বাদী পক্ষ মামলার রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

অপরদিকে আসামি পক্ষের আইনজীবী আব্দুর রশীদ চৌধুরী জানান, তারা ন্যায় বিচার পাননি। এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানান তিনি।