মিজানুর রহমান মিজান, রংপুর অফিস : স্থানীয় ও রপ্তানি বাজারে চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে রংপুরের গঙ্গাচড়ায় বাইসাইকেলের আরো একটি কারখানা চালু করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ আরএফএল।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে আহসান খান চৌধুরী চেয়ারম্যান ও প্রধান নির্বাহী, প্রাণ-আরএফএল গ্রুপ এর সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এক অনুষ্ঠানের মাধ্যমে এ কারখানা উদ্বোধন করেন।

প্রায় ৭০ হাজার বর্গফুটের এ কারখানাটিতে বাইসাইকেল ছাড়াও ফ্রেম, ফর্ক, টায়ার, টিউবসহ সাইকেলের কিছু কম্পোনেট উৎপাদিত হবে। এ কারখানায় বিনিয়োগ করা হয়েছে ৬০ কোটি টাকা। এতে প্রায় ১০০০ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

আরএফএল গ্রুপ ২০১৪ সাল থেকে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বাইসাইকেল উৎপাদন ও বাজারজাত করে আসছেন। এ কারখানায় উৎপাদন ক্ষমতা বছরে ৮ লাখ পিস।

আরএফএলের উৎপাদিত বাইসাইকেল বর্তমানে ইংল্যান্ড, নেদারল্যান্ড, ডেনমার্ক, জার্মানী, অস্ট্রিয়া ও বেলজিয়ামসহ ১৫টি দেশে রপ্তানি করা হয়। তাছাড়া দুর্দান্ত নামে উৎপাদিত বাইসাইকেল দেশের বাজারে ব্যাপক জনপ্রিয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি। বিশেষ অতিথি ছিলেন বিরোধী দলীয় চিফ হুইপ মোঃ মশিউর রহমান রাঙ্গা এমপি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আবদুল আলীম মাহমুদ, উপ-মহাপুলিশ পরিদর্শক, রংপুর রেঞ্জ, বাংলাদেশ পুলিশ, মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সিনিয়র সহ-সভাপতি এফবিসিসিআই, ড. চিত্রলেখা নাজনীন, জেলা প্রশাসক রংপুর, মোঃ ফেরদৌস আলী চৌধুরী, পুলিশ সুপার রংপুর।

আহসান খান চৌধুরী চেয়ারম্যান ও প্রধান নির্বাহী (প্রাণ-আরএফএল গ্রুপ) বলেন, উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী সহ বিশেষ ব্যাক্তিদের কাছে পেয়ে আমরা অনেক আনন্দিত। এ সময় তিনি সকালের সহযোগিতা কামনা করেন। ক্রমান্বয়ে বাইসাইকেল কারখানার পরিধি বাড়িয়ে আরো কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রংপুরে বেকারত্ব সমস্যা দুর হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি রংপুরে প্রাণ-আরএফএল গ্রুপ এর বাইসাইকেলের এতো বড় কারখানা স্থাপন করা, সেই সাথে কারখানায় ১০০০ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী পরিচালকে ধন্যবাদ জানান। এ সময় বাণিজ্য মন্ত্রী প্রতিষ্ঠানটিকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।