কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠিতে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৫টায় ঝালকাঠির গাবখান ব্রীজ সংলগ্ন ইর্কোপার্কে এবারের পর্ব অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে জনপ্রিয় এ অনুষ্ঠানের প্রস্তুতি শেষের পথে। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গের জন্য আমন্ত্রণপত্র রাখা হলেও অনুষ্ঠানটি জনসাধারণের জন্য সম্পূর্ণ উন্মুক্ত করা হয়েছে।

তবে অনুষ্ঠানটিকে ঘিরে কিছু নির্দেশনা রয়েছে- নির্ধারিত সময়ের মধ্যে আসন গ্রহণ, একটি আমন্ত্রণপত্রে এক জনের আসন, ১৪ বছরের কম বয়সীদের সাথে না নিয়ে আসা, কোন প্রকার হ্যান্ডব্যাগ ও ক্যামেরা সঙ্গে না আনা, ধারণ চলাকালীন সময়ে মোবাইল ফোনটি বন্ধার রাখার নির্দেশনা রয়েছে।

উল্লেখ্য, ইত্যাদি বাংলাদেশের একটি জনপ্রিয টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান। ইত্যাদি প্রথম প্রচার হয় ১৯৮৯ সালে। বাংলাদেশ টেলিভিশনে তিন মাস পর পর প্রচারিত এই অনুষ্ঠানটির উপস্থাপক হানিফ সংকেত। ১৯৯০-এর দশকে শুরু হওযা এই অনুষ্ঠানটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয অনুষ্ঠান হিসাবে স্থান করে নিয়েছে।

অনুষ্ঠানটি প্রায় ৩০ বছর ধরে প্রচারিত হচ্ছে এর প্রধান আকর্ষণীয দিক হলো সমাজের নানা অসংগতিকে বিদ্রুপ ও রসময় করে উপস্থাপন করা। তবে বর্তমানে এটি তিন মাস অন্তর অন্তর বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার করা হয।

সাধারণত একটি নতুন ইত্যাদি মাসের পঞ্চম শুক্রবার রাত ৮ টার বাংলা সংবাদের পর এবং সংকলিত ইত্যাদি প্রতি মাসের প্রথম রোববার রাত ১০টার ইংরেজি সংবাদের পর সম্প্রচার করা হয়। এছাড়া প্রতি বছর ঈদ-উল-ফিতর এর পরদিন রাত ১০ টার ইংরেজি সংবাদের পরেও অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়।