খোলাবার্তা২৪ ডেস্ক : মরিয়ম আফিজা। রসায়নে স্নাতোকোত্তর ডিগ্রী অর্জন করেছেন। তিনিই হতে যাচ্ছেন দেশের প্রথম মেট্রোরেল চালক। মেট্রোরেলের ৬ জন নারী চালকের একজন তিনি। বুধবার চালু হতে যাওয়া দেশের প্রথম মেট্রোরেলটি চালাতে প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার সকাল ১১টায় উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত দীর্ঘ-প্রতিক্ষীত মেট্রোরেল উদ্বোধন করবেন।

ম্যাস ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল)’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, মেট্রো রেল চালুর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এটি চালাতে প্রয়োজনীয় সংখ্যক অপারেটর নিয়োগ দেয়া হয়েছে। এদের মধ্যে ছয় জন নারী চালক রয়েছেন। চালকরা এই ট্রেনটি চালাতে প্রশিক্ষণ নিয়েছেন। তাই তারা দক্ষতার সাথেই এই ট্রেন চালাতে পারবেন।

আফিজার ব্যাপারে তিনি বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতোকোত্তর ডিগ্রী সম্পন্ন করার পর একজন মেট্রোট্রেন চালক হিসেবে আফিজাকে নিয়োগ দেয়া হয়।

ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, আফিজা একজন দক্ষ চালক হিসেবে গড়ে উঠতে এক বছরব্যাপী দীর্ঘ প্রশিক্ষণ নিয়েছেন। এ ছাড়াও তিনি চট্টগ্রামের হালিশহরে অবস্থিত বাংলাদেশ রেলওয়ে ট্রেনিং একাডেমি থেকে দুই মাসের আরেকটি প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

সিদ্দিক বলেন, ঢাকা ফিরে তিনি চার মাসব্যাপী আরেকটি প্রশিক্ষণ সম্পন্ন করেন।

বর্তমানে আফিজা উত্তরার দিয়াবাড়িতে মেট্রো রেল ডিপোতে এই ট্রেনের কারিগরি ও ব্যবহারিক প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে মেট্রোরেলটির নির্মাণকারী প্রতিষ্ঠান জাপানের মিৎসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরাও চালকদের এই ট্রেন চালানোর কারিগরি ও ব্যবহারিক বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন।

প্রাথমিকভাবে মেট্রোট্রেনটি সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা স্টেশন থেকে বিরতিহীন আগারগাঁও স্টেশন পর্যন্ত চলবে।