এম মাঈন উদ্দিন, মিরসরাই : চট্টগ্রামের মিরসরাইয়ে অগ্নিকান্ডে তিনটি পরিবার নিঃস্ব হয়ে গেছে। শুক্রবার দিবাগত মধ্যরাতে স্থানীয় ১৫ নং ওয়াহেদপুর ইউনিয়নের মাইজগাঁও গ্রামের আব্দুল মুনাফ মিয়াজি বাড়িতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বাড়ি যাওয়ার সড়কে গেটবার থাকার দরুন ফায়ার সার্ভিসের গাড়ি যেতে না পারায় এসব পরিবারের কিছুই রক্ষা করা যায়নি।

মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এবং প্রত্যক্ষদর্শীদের দেয়া তথ্য অনুযায়ী, বাড়ির মজিবুল হকের ঘর থেকে বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে বাড়ির মাওলানা আবুল হোসেন ও জসিম উদ্দিনের ঘরে আগুন ছড়িয়ে পড়ে।

স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে স্থানীয় নজর আলী ভূঁইয়া সড়কের মুখে সড়ক রক্ষার গেটবার থাকার দরুন ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে যেতে সময়ক্ষেপন হয়। এতে তিনটি পরিবারের ঘরে থাকা কোন সম্পদই রক্ষা করা যায়নি। স্বর্ণালংকার, নগদ টাকা, মূল্যবান আসবাবপত্র, প্রয়োজনীয় কাগজপত্র সহ প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী ক্ষতিগ্রস্থদের।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর তাৎক্ষণিক আর্থিক সহযোগিতা করেছেন ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সালাহ উদ্দিন সেলিম।

ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল কবির ফিরোজ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারের লোকজনের কথা অনুযায়ী বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে ইউনিয়ন পরিষদের তরফ থেকে খাদ্য ও ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে।

মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারি জানান, ঘটনার রাতে খবর পেয়ে আমরা সাথে সাথে রওনা হই। ঘটনাস্থলে যাওয়ার সড়কে গেটবার থাকার কারণে ক্ষানিকটা বিলম্ব হয়েছে। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।