বিদেশ থেকে প্রবেশ করলেই কোয়ারেন্টাইন বাধ্যতামূল। ছবি: সংগৃহীত     

খোলাবার্তা২৪ ডেস্ক : বিদেশ থেকে ভারতে প্রবেশ করা যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করল ভারত সরকার। বিমানবন্দরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখালেও ৭ দিনের আগে তারা ছাড়া পাবেন না। শুক্রবার ৭ জানুয়ারি ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক নির্দেশিকায় জানানো হয়েছে, যে কোনও দেশ থেকে ভারতে এলেই বাধ্যতামূলকভাবে ৭ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

নতুন এই নির্দেশিকা আগামী মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে কার্যকর হবে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই নির্দেশিকায় জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্ব জুড়ে ওমিক্রনের সংক্রমণের বৃদ্ধির কারণেই এই পদক্ষেপ।

আগের মতোই ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশগুলি থেকে আসা বিমানযাত্রীদের সকলেরই বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষার জন্য নমুনা জমা দেওয়া বাধ্যতামূলক রাখা হয়েছে নতুন নির্দেশিকায়।

প্রসঙ্গত, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বর্তমান নির্দেশিকা অনুযায়ী ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের রিপোর্ট নেগেটিভ এলেও তাদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়। কিন্তু ঝুঁকির বাইরের দেশগুলি থেকে বিমানে আসা যাত্রীদের নেগেটিভ রিপোর্ট এলে বিধিনিষেধ ছাড়াই ঘোরার অনুমতি দেওয়া হয়।