জ্বালানি তেল ও ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি এবং পরিবহনভাড়া বৃদ্ধির প্রতিবাদে আগামী ২৫ আগস্ট ২০২২ বৃহস্পতিবার সারা দেশে বাম গণতান্ত্রিক জোটের ডাকা আধা বেলা হরতালে সমর্থন জানিয়েছে বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি।

বুধবার ১৭ আগস্ট ২০২২ সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সমর্থন জানান বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি আহ্বায়ক মোহাম্মদ বজলুর রহমান বাবলু।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ডিজেল, কেরোসিন, পেট্রল, অকটেনের এবং ইউরিয়া সারের যে দাম বৃদ্ধি করা হয়েছে, এতে করে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ও পরিবহনে ভাড়া বৃদ্ধি পেয়েছে। বর্তমানে যে বাজার মূল্য ও মানুষের আয় তাতে সাধারণ মানুষ চরম দুর্ভোগে দিনাতিপাত করছে। সরকারের গণবিরোধী এসব সিদ্ধান্তের বিরুদ্ধে বাম গণতান্ত্রিক জোট যে হরতালের ডাক দিয়েছে তাতে আমরা নৈতিকভাবে সমর্থন জানাচ্ছি। একই সাথে সরকারকে জ্বালানি তেল ও ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

তিনি আরো বলেন, গরীবের জন্য বিনা মূল্যের চাল ২০১৬-২০১৭ অর্থবছর থেকে ১০ টাকা দাম নির্ধারণ করে দেয়া হলেও কয়েক দিন আগে হঠাৎ অসহায় হতদরিদ্রদের চাল প্রতি কেজিতে ৫ টাকা বাড়িয়ে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আমরা এ সিদ্ধান্তে গভীর উদ্বেগ জানিয়ে বর্ধিত দাম প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, গত ৬ আগস্ট থেকে লিটার প্রতি ডিজেল ৮০ টাকা থেকে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা মূল্য নির্ধারণ করে সরকার এবং ১ আগস্ট থেকে ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বাড়িয়ে ডিলার পর্যায়ে ইউরিয়া সারের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি কেজি ১৪ থেকে বাড়িয়ে ২০ টাকা এবং কৃষক পর্যায়ে প্রতি কেজি ১৬ থেকে বাড়িয়ে ২২ টাকা পুননির্ধারণ করে সরকার। – বিজ্ঞপ্তি