খোলাবার্তা২৪ ডেস্ক : ইসরাইলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মরক্কোর বাদশা ষষ্ঠ মোহাম্মাদ শুক্রবার ফোনে কথা বলেছেন। এ সময় ইসরাইলের প্রধানমন্ত্রী মরক্কোর বাদশাহকে তার দেশ সফরের আমন্ত্রণ জানান। শুক্রবার নেতানিয়াহুর দপ্তর এ খবর জানায়। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের প্রতিনিধি রাবাতে মরক্কোর সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করার তিন দিন পর তারা এ ফোনালাপ করেন।

ইসরাইলী প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, এ দুই নেতা দু’দেশের মধ্যে ফের সম্পর্ক স্থাপন করার বিষয়ে পরস্পরকে অভিনন্দন জানান।

বিবৃতিতে আরো বলা হয়, এ চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া ও মেকানিজম নির্ধারণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইহুদি এ রাষ্ট্রের সাথে এ বছর সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে মরক্কো হচ্ছে তৃতীয় আরব দেশ। এদিকে সুদান এ পথ অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়েছে।

প্রধানমন্ত্রীর দপ্তরের বিবৃতিতে বলা হয়, ‘উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ’ ফোনালাপ চলাকালে নেতানিয়াহু ষষ্ঠ মোহাম্মাদকে ইসরাইল সফরের আমন্ত্রণ জানান।
মরক্কোর রয়্যাল কেবিনেটের বিবৃতিতে শুক্রবারের ফনোলাপের কথা নিশ্চিত করা হলেও নেতানিয়াহুর আমন্ত্রণের ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।
বিবৃতিতে বাদশাহ ষষ্ঠ মোহাম্মাদ মরক্কান বশোদ্ভূত ইহুদি সম্প্রদায় এবং মরক্কোর মধ্যে শক্তিশালী ও বিশেষ সম্পর্কের কথা স্মরণ করেন।

এতে আরো বলা হয়, তিনি ফিলিস্তিন প্রশ্নে মরক্কোর অবস্থান সুঙ্গত, অবিচল ও অপরিবর্তিত থাকার কথা পুনর্ব্যক্ত করেন।