খোলাবার্তা২৪ ডেস্ক : বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ ইউএনএইচসিআর-এর সহযোগিতায় এক বছরের মধ্যে ১ লাখ রোহিঙ্গাকে জনাকীর্ণ কক্সবাজার ক্যাম্প থেকে ভাসানচরে স্বেচ্ছায় স্থানান্তরের লক্ষ্য পূরণ করতে সক্ষম হবে।

ড. এ কে আব্দুল মোমেন শনিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সিলেট মহানগর আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর সামাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা ইতিমধ্যে প্রায় ১৮,৫০০ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করেছি… আমরা এই মাসে তাদের (দ্বীপে) স্থানান্তর পুনরায় শুরু করব।’

ভাসানচর দ্বীপে রোহিঙ্গাদের স্থানান্তর সম্পূর্ণ স্বেচ্ছায় হবে বলে পররাষ্ট্রমন্ত্রী পুনর্ব্যক্ত করেন।

সম্প্রতি জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হওয়ার পর মিয়ানমারের ওপর চাপ বাড়বে বলে উল্লেখ করে ড. মোমেন আশা প্রকাশ করেন যে, মিয়ানমার ধীরে ধীরে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাস হওয়ায় মিয়ানমারের ওপর চাপ বাড়বে।’

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সিলেট আওয়ামী লীগ নেতারা এখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ ও অধ্যাপক এম জাকির হোসেনসহ অন্যরা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।