মনজুর আহমদ, গোয়াইনঘাট : সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তি গড়ে তুলতেই আওয়ামী মুসলিম লীগ থেকে বেরিয়ে আওয়ামী লীগ গড়েছিলেন। কিন্তু ১৯৭৫ এর ১৫ই আগষ্টের পট পরিবর্তনের পর একের পর এক হত্যাকাণ্ডের মধ্যদিয়ে বাংলাদেশের রাজনীতিকে সাম্প্রদায়িকরণ করা হয়েছে। বঙ্গবন্ধু যখন রাজনীতি শুরু করেছিলেন তখনও সাম্প্রদায়িক শক্তি সক্রিয় ছিল। তিনি সেই সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করেছেন।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত শোক সভায় মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুকে বুঝতে পারলে বাংলাদেশকে বোঝা যাবে। বঙ্গবন্ধু বাঙালির প্রাণের প্রত্যাশা বুঝতে পেরেছিলেন। সাড়ে সাত কোটি বাঙালিও তাঁর নেতৃত্বে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

তিনি বলেন, আমরা আজ বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি থেকে অনেকটাই সরে এসেছি। কিন্তু বঙ্গবন্ধুর নামে শুধু রাজনীতি নয় বরং তাঁর আদর্শের রাজনীতি করতে হবে। মুক্তিযুদ্ধের নামে নয় মুক্তিযুদ্ধের আদর্শের রাজনীতি করতে হবে। আবার বঙ্গবন্ধু হত্যার বিচার হলেও ঐ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীদের আজও খুঁজে বের করা হয়নি! এদের খুঁজে বের করে বিচার করতে হবে।

গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু’র সভাপতিত্বে ও গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পশ্চিম আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ গোলাম কিবরিয়া হেলালের পরিচালনায় শোক সভায় বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাস্টার, সুভাস চন্দ্র পাল ছানা, নন্দীরগাও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, লেঙ্গুড়া ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান, ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান এম,নিজাম উদ্দিন, গোয়াইনঘাট উপজেলা মুক্তি যোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক, ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আব্দুস সালাম, ইউপি চেয়ারম্যান মোহাম্মদ শাহাব উদ্দিন শিহাব প্রমুখ।

এর আগে মন্ত্রী ইমরান আহমদ বালিকা উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির উদ্যোগে আয়োজিত শোক সভায় যোগদেন। এছাড়াও মন্ত্রীর নিজস্ব তহবিল থেকে বন্যায় দূর্গতদের মাঝে ঢেউটিন ও নগদ টাকা বিতরণ করেন।