প্রতিবারের মত এবারো নানা আয়োজনের মধ্য দিয়ে নন্দন শিল্পী গোষ্ঠীর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলো। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দিনব্যাপি আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাট্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন বগুড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু ওবাইদুল হাসান ববি।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, মানুষের মনন-মানস নির্মাণে কৃষ্টি ও সংস্কৃতির অবদান অসামান্য। উন্নত কৃষ্টি ও সংস্কৃতির বলে নির্মিত চেতনার মানুষ অন্য অনেকের জন্য আলোর দিশারী হয়ে ওঠে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই রকম এক বিশ্বজয়ী আলোক দিশারী যাঁর মানস-চেতনা নির্মিত হয়েছিল।

সংগঠনের সভাপতি মতিয়ার রহমান বাবলুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান একেএম আছাদুর রহমান দুলু। এ সময় তিনি বলেন, ছোটবেলায় বঙ্গবন্ধু গুরুসদয় দত্তের দেশপ্রেম নির্মাণকারী ব্রতচারী নৃত্যের কুশলতা অর্জন করেন। উনিশ শ’ বত্রিশ সালে ব্রিটিশবিরোধী আন্দোলনকে বেগবান করা ও বাঙালীর মধ্যে জ্ঞান, শ্রম, একতা ও দেশপ্রেমের দীক্ষা দানের জন্য উদ্ভাবিত এই ব্রতচারী নৃত্যই পরবর্তীতে শেখ মুজিবের চেতনায় রোপণ করে বাঙালী সংস্কৃতির বীজ।

তিনি আরো বলেন, গ্রাম-বাংলার সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। এটাকে ফিরে পেতে হলে ভবিষ্যৎ প্রজন্মকে পড়াশোনার পাশাপাশি সংস্কৃতিমনা করে গড়ে তুলতে হবে। একজন সংস্কৃতিমনা ছেলেমেয়েদের মাঝে দেশপ্রেম জাগ্রত হবে। সমাজ থেকে মাদক, সন্ত্রাস, নির্মূল করতে হলে সংস্কৃতি চর্চার কোন বিকল্প নেই।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কৃতি মন্ত্রনালয়ের মাধ্যমে সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকে ব্যাপক সাহায্য সহযোগিতা অব্যাহত রেখেছেন। তিনি মনে প্রানে বিশ্বাস করেন সাংস্কৃতিক সমৃদ্ধ হলে দেশ বিশ্বের নিকট সমাদৃত হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক রনজু ইসলামের পরিচালনায় ও কবি সাংবাদিক এইচ আলিমের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না, তাঁতী লীগ জেলা শাখার সাধারণ সম্পাদক রাশেকুজ্জামান রাজন, বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক, নন্দন শিল্পী গোষ্ঠীর উপদেষ্টা আতিকুর রহমান মিঠু, সোহরাব হোসেন খান, ডা. আব্দুল মোমিন রতন, সংগঠনের প্রতিষ্ঠাতা খলিলুর রহমান চৌধুরী, আবেদ আলী, আজিজার রহমান দুলাল।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি জামিউল ইসলাম রুপন, আব্দুর রাজ্জাক, সহ-সাধারণ সম্পাদক শ্রী বাসুদেব চন্দ্র, দপ্তর সম্পাদক রমজান আলী খোকা, কোষাধ্যক্ষ সোহেল আহম্মেদ, মামুনুর রশিদ মামুন, নরুল ইসলাম নুরুসহ প্রমুখ। – বিজ্ঞপ্তি