বগুড়া অফিস : উত্তরাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত ব্যস্ততম বগুড়া শহরের জিরো পয়েন্ট সাতমাথা বীর শ্রেষ্ঠ স্কয়ারের সৌন্দর্য বর্ধনের কাজ শুরু করেছে বগুড়া পৌরসভা। এর ফলে আবারো সাতমাথা এলাকার পরিবেশ দৃষ্টিনন্দন হবে।

বগুড় শহরের সাতমাথার পশ্চিম পাশে পৌরসভার মালিকানাধীন সপ্তপদী মার্কেট। এই মার্কেটের দক্ষিণ পার্শ্বের সাতমাথা-তিনমাথা সড়কের সম্মুখভাগে দীর্ঘ দিন অপেক্ষাকৃত নীচু থাকায় পানি জমে থাকতো। তাই পথচারী ও যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়েছিল।

সেখানে ময়লা আবর্জনা জমে এমনই দূর্গন্ধ হতো যে অনেক সময় নাক চেপে চলাচল করতে হতো। সে কারণে সাতমাথাসহ সপ্তপদী মার্কেটের আশেপাশের এলাকা এবং বীরশ্রেষ্ঠ স্কয়ারের সৌন্দর্য্য অনেকটা হারিয়ে যেতে বসেছিল। তৎকালীন বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের আমলে বিএনপির তৎকালীন সিনিয়র যুগ্ম-মহাসচিব তারেক রহমানের সরাসরি তত্ত্বাবধানে সাতমাথা চত্বর উন্নয়নের মাধ্যমে বীরশ্রেষ্ঠ স্কয়ার নামকরণ করা হয়।

কিন্তু গত ১৫ বছরে এই সৌন্দর্য্য অনেকটা ম্লান হয়ে গেছে। সেই সৌন্দর্য্য ফিরিয়ে আনতে পৌর কর্তৃপক্ষ সংস্কার কাজ শুরু করেছে।

এ কাজের অংশ হিসেবে পৌর সভার নিজস্ব তহবিল থেকে প্রায় ৫ লক্ষ টাকা ব্যয়ে সপ্তপদী মার্কেটের পশ্চিমপাশে আরসিসি ঢালাই কাজ করা হয়।

মঙ্গলবার রাতে এর উদ্বোধন করেন বগুড়া পৌরসভার মেয়র মোঃ রেজাউল করিম বাদশা ও স্থানীয় ০৮ নং ওয়ার্ডের কাউন্সিলর অধ্যক্ষ এরশাদুল বারী এরশাদ।

এ সময় উপস্থিত ছিলেন বগুড়া পৌরসভার প্রধান প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল সহ অন্যান্য প্রকৌশলী ও ব্যবসায়ীবৃন্দ।

এ ব্যাপারে বগুড়া পৌরসভার ০৮ নং ওয়ার্ড কাউন্সিলর এরশাদুল বারী এরশাদ বলেন, সাতমাথা এলাকার উন্নয়নে সংস্কার, লাইটিংসহসব ধরনের পরিকল্পনা নেয়া হয়েছে। গৃহিত পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বীরশ্রেষ্ঠ স্কয়ার আধুনিকরূপ পাবে।