খোলাবার্তা২৪ ডেস্ক : দীর্ঘ জল্পনা-কল্পনার অবসান হলো। অবশেষে নাম বদলে গেল ফেসবুকের। বৃহস্পতিবার ফেসবুকের বার্ষিক সম্মেলনে নতুন নাম ঘোষণা করলেন জাকারবার্গ। ফেসবুকের নতুন নামকরণ হল ‘মেটাভার্স’ সংক্ষেপে ‘মেটা’। আর এর সঙ্গে সঙ্গে নতুন রূপে আত্মপ্রকাশ ঘটল ফেসবুকের।

ফেসবুকের নাম বদল হতে পারে, এ নিয়ে দীর্ঘ দিন ধরেই একটা আলোচনা চলছিল। কিন্তু কী নাম রাখা হবে তা নিয়ে কখনওই প্রকাশ্যে কিছু বলেনি জাকারবার্গের সংস্থা। তবে নেটমাধ্যমে আটকে না থেকে তার পাশাপাশি নানা পরিসরে ফেসবুকের বিস্তারের ভাবনা-চিন্তা চালাচ্ছিলেন জাকারবার্গ।

ভার্চুয়াল রিয়ালিটি বা অধিবাস্তব নিয়ে কাজ করার কথা বলেছিলেন তিনি। তখন কিছুটা ইঙ্গিত পাওয়া গেলেও ফেসবুকের নাম যে ‘মেটাভার্স’ই হতে চলেছে সেটা কেউ আঁচ করতে পারেননি। অবশেষে সেই নামই রাখা হল ফেসবুকের।

অধিবাস্তবের সেই দুনিয়ার নাম ‘মেটাভার্স’। যা ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং আগের ফেসবুকের তুলনায় অনেক বেশি চিত্তাকর্ষক। আমেরিকার বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুক ইনকর্পোরেশন নাম বদলালেও তার ফেসবুক অ্যাপটির নাম বদলায়নি। ইনস্টাগ্রাম, ওকুলাস, হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক অ্যাপটিও থাকছে বলে জানিয়েছেন জাকারবার্গ।