ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের ফুলবাড়ীতে ৩ ডিসেম্বর শুক্রবার ৩০ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে । কোভিডোত্তর বিশ্বের টেকশই উন্নয়ন প্রতিবন্ধী ব‍্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ এ প্রতিপাদ‍্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষ‍্যে বিভিন্ন কর্মসূচি পালন করে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়।

সকাল ১০টায় একটি বর্ণাঢ‍্য র‍্যালি উপজেলার প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। এরপর উপজেলা নির্বাহী অফিসার সুমন দাসের সভাপতিত্বে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথী হিসেবে বক্তব‍্য রাখেন উপজেলা চেয়ারম‍্যান গোলাম রব্বানী সরকার। স্বাগত বক্তব‍্য রাখেন সমাজসেবা অফিসার রায়হানুল ইসলাম।

আরো বক্তব‍্য রাখেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, কুড়িগ্রাম ডিপিওডির সভাপতি আবু তৈয়ব প্রমূখ।সভাটি সঞ্চালনা করেন প্রভাষক জাকারিয়া মিঞা।

দিবসটির কর্মসূচিতে ফুলবাড়ী বাক, শ্রবণ ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ‍্যালয়, ফুলবাড়ী বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক বিদ‍্যালয়, বড়লই বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক বিদ‍্যালয়, নাওডাঙ্গা বাক, শ্রবণ ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ‍্যালয়, দাসিয়ারছড়া বাক, শ্রবণ ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ‍্যালয়, মধ‍্য কাশিপুর বাক, শ্রবণ ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ‍্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান‍ের শিক্ষক শিক্ষার্থী এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

প্রতিবন্ধী শিশুদের দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার জন‍্য প্রতিবন্ধী বিদ‍্যালয়গুলোকে এমপিওভূক্ত করার দাবি জানান প্রতিবন্ধী বিদ‍্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা।