সারা বছরই দীর্ঘ হয়েছে লাশের মিছিল

এম মাঈন উদ্দিন, মিরসরাই (চট্টগ্রাম) : বিদায় নিয়েছে ২০২২ সাল। গেল বছর চট্টগ্রামের মিরসরাই উপজেলায় ঘটেছে নানা ঘটনা-দুর্ঘটনা। আলোচিত ছিল ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ১৩ জন ও সাগরে ড্রেজারডুবিতে ৮জন নিহতের ঘটনা। এখনো মানুষের হৃদয়ে নাড়া দেয় এদুটি ঘটনা। এছাড়া সারা বছরই সড়ক দুর্ঘটনা, ঝরনা থেকে পড়ে, ট্রেনে কাটা পড়ে, বিদ্যুৎপৃষ্টে ও পানিতে ডুবে মারা যাওয়ার ঘটনা অহরহ। ডাকাত আখ্যা দিয়ে র‌্যাবের উপর গুলিবর্ষণ, বালু তোলাকে কেন্দ্র করে মেয়র সহ ৩জন গুলিবিদ্ধের ঘটনাও ছিল অন্যতম। বঙ্গবন্ধু শিল্পনগরে চারটি কারখানায় উৎপাদনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৯ জুলাই দুপুরে উপজেলার খৈয়াছড়া ঝরনা দেখে ফেরার পথে লেভেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় ঘটনাস্থলে ১১ জন পর্যটক নিহত হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো দুইজন মারা যান। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার আমান বাজার এলাকা থেকে একটি মাইক্রোবাসযোগে খৈয়াছড়া ঝরনা দেখতে আসেন মাইক্রোবাসের চালকসহ ১৭ জন। তারা সবাই হাটহাজারির একটি কোচিং সেন্টারের ছাত্র ও শিক্ষক। ঝরনা দেখা শেষে ওইদিন বেলা পৌনে ১টার দিকে ফেরার পথে ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর প্রভাতি তাদের বহনকারী মাইক্রোবাসকে ধাক্কা দিয়ে দুমড়ে মুছড়ে এক কিলোমিটার দুরে নিয়ে যায়।

নিহতরা হলেন, মাইক্রোবাসের চালক গোলাম মোস্তফা নিরু (২৬), এসএসসি পরীক্ষার্থী মো. হাসান (১৭), মোহসাব আহম্মেদ (১৬), মোস্তফা মাসুদ রাকিব (১৯), সাগর (১৮), আয়াতুল ইসলাম (১৯), ইকবাল হোসেন মারূপ (১৮), মাহিন (১৭), কোচিং সেন্টারের শিক্ষক জিয়াউল হক সজিব (২২), ওয়াহিদুল আলম জিসান (২৩) ও রিদোয়ান চৌধুরী (২২), আয়াত (১৮) ও ও ইমন (২১)। লেভেল ক্রসিংয়ের গেটকিপারের দায়িত্বে অবহেলার কারণে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় মামলা দায়েরের পর গেটকিপার সাদ্দামকে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করা হয়।

২৪ অক্টোবর রাতে ঘূর্ণিঝড় সিত্রাং এর কবলে পড়ে উপজেলার ১৬ নং সাহেরখালি ইউনিয়নের ১ নং ওয়ার্ডের ৩ নং বসুন্ধরা এলাকায় রাতে ঝড়ে কবলে ড্রেজারডুবে আট শ্রমিক নিখোঁজ হন। এরপর পরদিন মঙ্গলবার দুপুর ২টা থেকে নিখোঁজ হওয়া শ্রমিকদের উদ্ধার অভিযানে নামেন ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও কোষ্টগার্ড। প্রায় ৬৩ ঘন্টা উদ্ধার অভিযান চালিয়ে সাগরে ডুবে যাওয়া ড্রেজার থেকে একে একে শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে।

নিহত শ্রমিকরা হলেন পটুয়াখালী জেলার পটুয়াখালী সদর উপজেলার চর জৈনকাঠি গ্রামের আনিছ মোল্লার ছেলে ড্রেজার চালক মো. ইমাম হোসেন মোল্লা (২২), শাহীন মোল্লা (৩৮), আবদুল হক মোল্লার ছেলে মাহমুদ মোল্লা (২২), পূর্ব জৈনকাঠি গ্রামের মৃত আবদুর রহমান ফকিরের ছেলে মো. জাহিদুল বারি (২৫) মৃত সেকেন্দার হাওলাদারের ছেলে আল আমিন হাওলাদার (২২) ইউসুফ আলী হাওলাদারের ছেলে বশর হাওলাদার (৩৫), নুরু সরদারের ছেলে আলম সরদার (৩৮), রহমান খানের ছেলে তারেক মোল্লা (২০)।

১৪ সেপ্টেম্বর রাত ১১টার দিকে উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ের মিরসরাইয়ের চট্টগ্রামমুখী অংশের সোনাপাহাড়ের রায়পুর এলাকায় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা লোকজনকে দ্রুতগামী কাভার্ডভ্যান চাপা দিলে দুই সহোদর সহ চারজন নিহত হন।

নিহতরা হলেন, মিরসরাই সদর ইউনিয়নের গড়িয়াইশ গ্রামের শামসুদ্দীনের ছেলে শেখ জাহেদ সুমন (২৮) ও শেখ ফরিদ (৩০), দুর্গাপুর ইউনিয়নের রায়পুর গ্রামের মো. হারুনের ছেলে মেহেদী হাসান (২২), পূর্ব রায়পুর এলাকার আবুল কাশেম (৬০)।

গত ১৯ জুন উপজেলার নাপিত্তাছড়া ঝরনা থেকে পড়ে দুই সহোদর সহ তিন বন্ধুর সলিল সমাধি হয়েছে। এরা হলেন তৌফিক আহম্মেদ তারেক, মাসুদ আহম্মেদ তানভীর ও ইশতিয়াকুর রহমান প্রান্ত।

২৫ মে সন্ধ্যা ৭টার দিকে মিরসরাইয়ের বারইয়ারহাট পৌর বাজার এলাকায় ডাকাত আখ্যা দিয়ে র‌্যাবের উপর হামলা করে মাদক কারবারিরা। এসময় দুই র‌্যাব সদস্য সহ তিনজন গুরত্বর আহত হয়। আহত র‌্যাব সদস্যরা হলেন, মো. শামীম কাউসার (২৯), মো. মোখলেস (৩৩), পারভেজ (২৮)।

১৯ সেপ্টম্বর উপজেলার চিনকীরহাট এলাকায় প্রকাশ্যে জবাই করে শহিদুল ইসলাম আকাশ (২৮) নামে এক যুবলীগ কর্মীকে হত্যা করে প্রতিপক্ষ। সে হিঙ্গুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইসলামপুর গ্রামের মানত মিঝি বাড়ির নুরুল ইসলামের একমাত্র পুত্র।

২৬ মে উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর এলাকায় মো. হারুন (৩৫) নামে এক যুবককে দা দিয়ে কুপিয়ে হত্যা করা হয়।

গত ২০ নভেম্বর স্বাধীনতার সুবর্ণজন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে চার শিল্প প্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রম। প্রতিষ্ঠানগুলো হলো ভারতের এশিয়ান পেইন্টস, জাপানের নিপ্পন, বাংলাদেশ ম্যাকডোনান্ড ও টিকে গ্রæপের সহযোগী প্রতিষ্ঠান সামুদা কনস্ট্রাকশন লিমিটেড। এসময় প্রশাসনিক ভবন, ২০ কিলোমিটার শেখ হাসিনা সরণি, ২৩০ কেভিএ গ্রিডলাইন ও সাবস্টেশনও উদ্বোধন করা হয়।

ভিত্তিপ্রস্তর স্থাপন করা প্রতিষ্ঠানগুলো গুলো হলো বসুন্ধরা কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বসুন্ধরা প্রিফেব্রিকেটেড বিল্ডিং ম্যানুফ্যাকচারিং লিমিটেড, বসুন্ধরা মাল্টি স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, কিয়াম মেটাল লিমিটেড, এসকিউ ইলেকট্রনিক্স লিমিটেড, সামুদা ফুড প্রোডাক্ট লিমিটেড ও বেজার পানি শোধানাগার প্লান্ট।

১৪ অক্টোবর সরকারি কাজে বালু সরবরাহের জন্য ফেনী নদীতে গেলে সন্ত্রাসীদের গুলিতে গুলিবিদ্ধ হন বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন (৫০), হিঙ্গুলী ইউনিয়নের আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অসোক সেন (৪২) যুবলীগ কর্মী সাইদ খাঁন দুখু (৩৫)।

৯ জুলাই উপজেলার সোনাপাহাড় এলাকায় পূর্ব শত্রুতার জেরে ইব্রাহিম রাজু (৩০) নামের সাবেক এক ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা করা হয়েছে।

মিরসরাইয়ের বিভিন্ন হাসপাতাল, হাইওয়ে পুলিশ থানা পুলিশ সূত্রে জানা গেছে, ২০২২ সালে উপজেলাজুড়ে ট্রেন দুর্ঘটনা, ড্রেজারডুবি, সড়ক দুর্ঘটনা, ঝরনা থেকে পড়ে, কারখানায় কাজ করারর সময় দুর্ঘটনায়, বিদ্যুৎপৃষ্ট হয়ে, ট্রেনে কাটা পড়ে পানিতে ডুবে প্রায় শতাধিক মানুষ মারা গেছেন।

বিশিষ্ট চিকিৎসক, মাতৃকা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. মো. জামশেদ আলম বলেন, মিরসরাই উপজেলা এমনিতে দুর্ঘটনা প্রবণ এলাকা। এখানে প্রতিনিয়ত বিভিন্ন দুর্ঘটনা লেগে থাকে। ২০২২ সালে ট্রেন দুর্ঘটনায় ১৩জন ও সাগরে ড্রেজারডুবিতে ৮জন নিহতের ঘটনা অন্যতম। আশা করবো নতুন বছরের যেন বিদায়ী বছরের মতো না হয়। এজন্য আমাদের সকলের সচেতন হতে হবে।