খোলাবার্তা২৪ ডেস্ক : আঙুলের ইনজুরির কারণে প্রথম টেস্টে খেলতে পারবেন না মেহেদি হাসান মিরাজ। শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন স্পিন অলরাউন্ডার মিরাজ। তার পরিবর্তে প্রথম টেস্টে দলে ডাক পেয়েছেন আরেক স্পিনার নাইম হাসান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ১৫ মে চট্টগ্রামে শুরু হবে প্রখম টেস্ট। কার আগে ৮ মে ঢাকা পৌঁছাবে শ্রীলংকা দল।

শ্রীলংকা সিরিজকে সামনে রেখে ২৪ এপ্রিল ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।

চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) সুপার লিগের ম্যাচে প্রাইম ব্যাংকের বিপক্ষে ক্যাচ নিতে গিয়ে আঙুলে চোট পান মিরাজ।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরি বলেন, ২৪ এপ্রিল ডিপিএলের এক ম্যাচে ক্যাচ নিতে গিয়ে কনিষ্ট আঙ্গুলে ব্যাথা পান মিরাজ। এক্স-রেতে একটি ছোট চিড় দেখা দিয়েছে। ইনজুরি আক্রান্ত স্থানকে সুরক্ষিত রাখা হয়েছে। প্রাথমিকভাবে বুঝা যাচ্ছে, এই ইনজুরি থেকে সুস্থ হতে কমপক্ষে তিন সপ্তাহ সময় লাগবে। ফলে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্ট থেকে বাদ পড়েছেন তিনি।

মিরাজের বদলি হিসেবে দলে ডাক পাওয়া নাইম ২০২১ সালের ফেব্রুয়ারিতে দেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন। ঢাকার মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐ টেস্টে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। এবারের ডিপিএলে নয় ম্যাচে ৮ উইকেট নিয়েছেন শাইনপুকুর ক্রিকেট ক্লাবের হয়ে খেলতে নামা নাইম হাসান। বাংলাদেশের হয়ে ৭ টেস্টে ২৫ উইকেট আছে তার।

১৫-১৯ মে থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট এবং ২৩-২৭ মে থেকে ঢাকা মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে। দু’টি টেস্টই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বাংলাদেশ দল : মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে)।