সোহরাব হোসেন, সিংগাইর (মানিকগঞ্জ) : “কথায় আছে হাত দিয়ে পারেনা দাঁত দিয়ে ছিঁড়ে”। পেঁপে গাছের সাথে শত্রুতা! প্রকাশ্যে কিছু করতে না পেরে মানিকগঞ্জের সিংগাইরে রাতের আঁধারে কৃষকের প্রায় এক বিঘা জমির পেঁপেসহ গাছ কেঁটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে ওই কৃষকের প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দিবাগত রাতে উপজেলার ধল্লা ইউনিয়নের ভ‚মদক্ষিণ বাজারের উত্তর পাশে কবরস্থান সংলগ্ন নয়াপাড়া গ্রামের হোসেন আলী বেপারীর সোয়া দুই বিঘা পেঁপে ক্ষেতে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটায়।

শুক্রবার (১২ আগস্ট ) সকালে সরেজমিন ক্ষতিগ্রস্ত কৃষক হোসেন আলী বেপারীর সঙ্গে কথা বলে জানা যায়, তিনি বিগত পনের বছর যাবত ওই জমি বর্গা চাষ করে আসছেন। সকালে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে জমিতে গিয়ে তিনি দেখেন তার সোয়া দুই বিঘা জমির প্রায় ১৮০টি ফলন্ত পেঁপে গাছ দুর্বৃত্তরা কেঁটে ফেলেছে। তার কেটে ফেলা গাছগুলোতে ধরন্ত প্রায় দেড় লাখ টাকা ম‚ল্যের পেঁপে ছিলো। কিছুদিন পূর্বেও একই জমির প্রায় অর্ধ লক্ষ টাকা মূল্যের ২০ মন বীজ উৎপাদনকারী পেঁপে কেটে ফেলে ক্ষতি করেছে দুর্বৃত্তরা। ওই জমিতে পেঁপে চাষে তার প্রায় ৩ লাখ টাকা খরচ হয়েছে। ওই জমি থেকে তিনি প্রায় আরো ৫-৬ লাখ টাকার পেঁপে বিক্রি করার আশা করেছিলেন। এখন সে প্রায় সর্বশান্ত।

তিনি আরো বলেন, আমার সাথে কারো শত্রুতা নেই। কে বা কারা কাজটি করেছে জানি না, তবে যারা এই জমি বর্গা নিতে চায় তারা ঘটনাটি ঘটাতে পারে বলে তার সন্দেহ। তিনি এ ঘটনার সঠিক তদন্তের মাধ্যমে সুষ্ঠু বিচার দাবি করেন।

এ ব্যাপারে সিংগাইর থানার পুলিশ উপপরিদর্শক (এসআই) প্রতিমা বলেন, আমরা লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। অধিকতর তদন্ত সাপেক্ষে দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।