খোলাবার্তা২৪ ডেস্ক : মার্কিন কোস্ট গার্ড জানিয়েছে, পুয়ের্টো রিকোর তটভূমির কাছে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে ১১ জন মারা গেছেন। উদ্ধার হয়েছেন ৩১ জন। উদ্ধারকাজ চলছে।

নৌকাটিতে প্রচুর মানুষ ছিলেন। এখনো পর্যন্ত ৩১ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে কোস্ট গার্ড জানিয়েছে। নৌকায় মূলত হাইতির অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন। পুয়ের্টো রিকো ও ডমিনিয়ান রিপাবলিকের মধ্যবর্তী এলাকায় নৌকাটি ডুবে যায়।

কোস্ট গার্ড জানিয়েছে, মার্কিন কাস্টমস ও বর্ডার প্রোটেকশনের বিমানকর্মীরা ওই নৌকাটিকে ডুবন্ত অবস্থায় দেখতে পান। বেশ কিছু দেহজলে ভাসছিল। তাদের পরনে লাইফ জ্যাকেট ছিল না। তারা কোস্ট গার্ডকে খবর দেন।

কোস্ট গার্ডের মুখপাত্র রিকার্ডো ক্যাস্ট্রোড্যাড জানিয়েছেন, উদ্ধারকাজ এখনো চলছে। অনেকগুলি হেলিকপ্টার ও জলযান কাজে লাগানো হয়েছে।

রিকার্ডো বলেছেন, আমরা ওই নৌকায় থাকা মানুষদের উদ্ধার করতে চাই। যতজনকে সম্ভব জীবন্ত উদ্ধার করার চেষ্টা করছি।

এই উদ্ধারকাজে মার্কিন কাস্টমস ও বর্ডার প্রোটেকশন এবং পুয়ের্টো রিকোর কর্মীরাও সাহায্য করছেন।

যাদের জীবন্ত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে, তাদের পুয়ের্টো রিকোয় নিয়ে যাওয়া হয়েছে। সংবাদসংস্থা এপি জানিয়েছে, হাসপাতালে চিকিৎসারত অভিবাসন প্রত্যাশীদের মধ্যে নয় জন হাইতির মানুষ। বাকিরা কোন দেশের তা এখনো জানা যায়নি।

এই অঞ্চলে সম্প্রতি বেশ কয়েকটি নৌকাডুবি হয়েছে। গত সপ্তাহেই নৌকাডুবির পর ৬৮ জনকে উদ্ধার করা হয়েছিল। রিকার্ডো বলেছেন, এই সমুদ্রযাত্রা খুবই বিপজ্জনক এবং নৌকাগুলিতে প্রচুর মানুষকে নেয়া হয়। তাই নৌকা ডুবতে খুব বেশি সময় লাগে না।