ছবি: সংগৃহীত

খোলাবার্তা২৪ ডেস্ক : পদ্মা সেতু দেশের সবচেয়ে দীর্ঘ সেতু। সেতুটির মোট দৈর্ঘ্য প্রায় নয় কিলোমিটার (পানির অংশ ছয় দশমিক ১৫ কিলোমিটার)। এই সেতুটির মাধ্যমে দক্ষিণাঞ্চলের ১৯টি জেলার সঙ্গে ঢাকাসহ দেশের বাকি অংশের সংযোগ তৈরি করেছে।

সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে।

* সেতুর অফিসিয়াল নাম : পদ্মা বহুমুখী সেতু

* পদ্মা সেতুতে গাড়ির লেন থাকবে একেক পাশে দুটো করে চারটি লেন এবং একটি ব্রেকডাউন লেন। অর্থাৎ মোট ছয় লেনের ব্রিজ, যদিও একে বলা হচ্ছে ফোর লেনের ব্রিজ।

* পদ্মা সেতুর পানির অংশের দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। ডাঙার অংশ ধরে সেতুটির মোট দৈর্ঘ্য প্রায় নয় কিলোমিটার।

* দ্বিতল পদ্মা সেতুর এক প্রান্ত মুন্সিগঞ্জের মাওয়ায়, আরেক প্রান্ত শরীয়তপুরের জাজিরায়।

* সেতুর ওপরের অংশে গাড়ি চলাচল করবে, নিচের অংশে চলবে রেল।

* পদ্মা সেতু নির্মাণে মোট খরচ করা হচ্ছে ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। গত বছরের ৪ ডিসেম্বর পর্যন্ত ব্যয় করা হয়েছে প্রায় ২৫ হাজার কোটি টাকা। এসব খরচের মধ্যে রয়েছে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ, বেতন-ভাতা ইত্যাদি।

* পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লি.।

সেতু পারাপারে কোন গাড়িতে কত টাকা টোল :

পদ্মা সেতু পার হতে মোটরসাইকেলের জন্য টোল দিতে হবে ১০০ টাকা আর কার ও জিপের জন্য ৭৫০ টাকা। মাঝারি বাসের টোল দু’হাজার টাকা, বড় বাসের জন্য ২,৪০০ টাকা, মাইক্রোবাস ১,৩০০ টাকা ও মিনিবাসের জন্য ১,৪০০ টাকা টোল দিতে হবে।

ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১,৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২,১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২,৮০০ টাকা, বড় ট্রাক (তিন এক্সেল পর্যন্ত) ৫,৫০০ টাকা ও টেইলারের জন্য ৬,০০০ টাকা টোল দিতে হবে।

আগামী জুন মাসের শেষের দিকে পদ্মা সেতু উদ্বোধন করা হবে বলে আশা করা হচ্ছে।