খোলাবার্তা২৪ ডেস্ক : পদ্মা সেতুর টোল সংযোজন করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩টি রুটের নতুন বাসভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সেতু দিয়ে যান চলাচলের দিন থেকে এ ভাড়া কার্যকর হবে।

বিআরটিএ পরিচালক (প্রকৌশল) শীতাংশু শেখর বিশ্বাসের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পদ্মা বহুমুখী সেতুর নির্ধারিত টোল সংযোজন করে আরামদায়ক সার্ভিস দিতে বাসের ক্ষেত্রে ৫১ আসনের স্থলে ৪০ আসন (চালক ব্যতিত) বিশিষ্ট বাসের সংশোধিত ভাড়ার সঙ্গে টোল যুক্ত করে ভাড়া পুননির্ধারণ করা হলো।

বিআরটিএ’র বিজ্ঞপ্তি অনুসারে, ঢাকা-বরিশাল, ভায়া-মাওয়া ভাঙ্গা, মাদারীপুর রুটে চলাচলকারী বাসে যাত্রীপ্রতি ভাড়া হবে ৪১২ টাকা ৩২ পয়সা। ঢাকা-গোপালগঞ্জ রুটের বাসে চলাচলকারী ভাড়া দাঁড়াবে ৫০৪ টাকা ২১ পয়সা। একইভাবে ঢাকা-গোপালগঞ্জ-খুলনা রুটের বাসে যাত্রীপ্রতি ভাড়া ৬৪৯ টাকা ৩৬ পয়সা, ঢাকা-জাজিরা-শরীয়তপুর রুটের বাসে ভাড়া ২১৮ টাকা ৫৩ পয়সা, ঢাকা-বরিশাল-পিরোজপুর রুটের বাসে ভাড়া ৫৩৪ টাকা ২০ পয়সা, ঢাকা-গোপালগঞ্জ-পিরোজপুর-বাগেরহাট রুটের ভাড়া ৬২৮ টাকা ২৫ পয়সা, ঢাকা-বরিশাল-পটুয়াখালী রুটের ভাড়া ৫০১ টাকা ৫২ পয়সা, ঢাকা-ভাঙ্গা-মাদারীপুর রুটের ভাড়া ৩২৭ টাকা ৫০ পয়সা, ঢাকা-গোপালগঞ্জ-খুলনা-সাতক্ষীরা রুটের ভাড়া ৬৩৩ টাকা ৫ পয়সা, ঢাকা-ভাঙ্গা-ফরিদপুর রুটের ভাড়া ২৮৮ টাকা ৩৯ পয়সা, ঢাকা-মাদারীপুর-বরিশাল-ভোলা-চর ফ্যাশন রুটের ভাড়া ৬৫৩ টাকা ৮৬ পয়সা, ঢাকা-বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু-শরীয়তপুরের ভাড়া ২১৯ টাকা ৮৮ পয়সা এবং ঢাকা-মাদারীপুর-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা রুটে যাত্রীপ্রতি বাস ভাড়া দিতে হবে ৬৯৪ টাকা ২৯ পয়সা।

এর আগে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে গত ৩১ মে পদ্মা সেতুতে চলাচলকারী বাসভাড়া পুনর্নির্ধারণ করার আবেদন জানিয়ে বিআরটিএর কাছে চিঠি দিয়েছিল।

খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত পরিবহন মালিকের চিঠিতে বলা হয়েছে, আগামী ২৫ জুন পদ্মা সেতু চালু হবে। পদ্মা সেতুতে গাড়ি পারাপারের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন হয়েছে। এই টেলের সঙ্গে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের ভাড়াও যুক্ত করা হবে। সুতরাং নীতিমালা অনুযায়ী এক্সপ্রেসের এবং সেতু হয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চলাচলকারি বাসের ভাড়ার সঙ্গে এক্সপ্রেসের ভাড়া সংযুক্ত করে বাসভাড়া পুনর্নির্ধারণ করার জন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টোলসহ সেতুর ওপর দিয়ে ২৬ জুন থেকে যান চলাচল শুরু হবে।