নেত্রকোনা প্রতিনিধি : নেত্রকোনায় ২০২৩ সালের নতুন বছরের প্রথম দিন আনন্দ, নিরানন্দ বই উৎসব করার পাশাপাশি বহু শিক্ষর্থীকে খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে। রোববার ইংরেজী বছরের প্রথম দিন প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল ও কারিগরি শিক্ষার্তীদের মাঝে বিনামূল্যে নতুন পাঠ্যবই তুলে দিয়ে বই উৎসব করা হয়েছে। পাশাপাশি অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীদের খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে।

রোববার নেত্রকোনা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও আঞ্জুমান সরকারি উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ শিক্ষার্থীদের মাঝে নতুন বই তুলে দিয়ে বই উৎসব উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল গফুর, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহমিনা খানম প্রমুখ।

বছরের শুরুতে নতুন বই নিয়ে অনেক শিক্ষার্থী খুসী মনে বাড়ি ফিরলেও পাশাপাশি অনেক শিশু শিক্ষার্থী বই না পেয়ে হতাশ হয়ে খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে। সময় মত বই না পৌঁছায় প্রথম দিন নেত্রকোনা চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু ও প্রথম শ্রেণীর বই বিতরণ করা হলেও অন্যান্য শ্রেণীর বই বিতরণ সম্ভব হয়নি। একই কারনে মোহনগঞ্জ উপজেলার অনেক প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ সম্ভব না হওয়ায় বই বিতরণ উৎসব লেখে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

মোহনগঞ্জ ইপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা বিশ্বজিৎ সাহা সাংবাদিকদের জানান, প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত বিতরণের জন্য একটি বইও পৌঁছায়নি। বই পৌঁছালে তা বিতরণ করা হবে।