কাজী খলিলুর রহমান, ঝালকাঠি : ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার সময় তিন জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এ সময় ৪৭ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও দুইটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। আজ বুধবার সকালে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালীন সমযে মা ইলিশ শিকারের অপরাধে ৩ জেলেকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুম্পা সিকদার মোবাইল কোর্টের মাধ্যমে তাঁদের সবাইকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন। অভিযানে উদ্ধার হওযা ৪৭ হাজার মিটার কারেন্ট জাল ও ৪ কেজি মা ইলিশ এতিমখানায দেযা হযেছে।

মা ইলিশ নিধনের অপরাধে দন্ডিতরা হলেন কাঠিপাডা গ্রামের লিটন চৌকিদার,সজিব মিযা ও ফেরী ঘাট এলাকার অনিল চন্দ্র মালো।

নলছিটি উপজেলা মৎস্য কর্মকর্তা সাইয্েযদা বলেন, উপজেলা প্রশাসনের সহায়তায় অভিযান চালিয়ে জেলেদের আটক করে জাল ও নৌকা ধ্বংস করা হচ্ছে। এবং উদ্ধারকৃত মা ইলিশ স্থানীয এতিমখানায বিতরণ করা হচ্ছে।

নলছিটি নির্বাহী অফিসার রুম্পা সিকদার জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সুগন্ধা নদীতে কোন জেলে মাছ ধরলে ছাড পাবেনা। আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

ইলিশ মাছের প্রজনন ও মা ইলিশ সংরক্ষণ নিশ্চিত করতে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন দেশের নদ-নদীতে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য সম্পদ বিভাগ।