নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি : নান্দাইলে এবার আগাম শিমের ভালো ফলন হয়েছে। আবহাওয়া অনুকুল থাকায় অল্প খরচে লাভ বেশি হয় বলে উপজেলায় সবচেয়ে বেশি বেড়েছে শিমের আবাদ। এতে করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন কৃষকেরা।বাজারে শীতকালীন সবজির চাহিদা ও দাম বৃদ্ধি থাকায় কৃৃষকের মাঝে উৎসাহ বিরাজ করছে।

নান্দাইল উপজেলার ১৩ টি ইউনিয়নের মোটামুটি শিম চাষ হয়েছে। তার মধ্যে চর বেতাগৈর, বীর বেতাগৈর, খারুয়া, শেরপুর, আচারগাঁও ইউনিয়নের বেশি শিম চাষ হয়েছে।

আবহাওয়া অনুকূল থাকায় কম খরচে এলাকাভিত্তিক আগাম চাষের শিম চাষ করেছে কৃষকরা। অন্যান্য ফসলের তুলনায় কম খরচে অধিক লাভ হওয়ায় দিন দিন এ সবজি আবাদে ঝুঁকছেন চাষিরা।

নান্দাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবছর উপজেলায় ৪১৫ হেক্টর জমিতে শিমের আবাদ করা হয়েছে । প্রতি হেক্টর জমিতে ১৩.৩ মেট্রিক টন লক্ষমাত্রা ধরা হয়েছে।

উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের খামারগাঁও গ্রামের গৃহিনী রোকসানারা বেগম লিপি বলেন, শিম প্রতিবছরই নিজের চাহিদা ও বাজারে বিক্রি করার জন্য বাড়ির আঙিনায় পতিত জমিতে চাষ করি। ফলন টা অনেক ভাল এবছর।

বেতাগৈর ইউনিয়নের শিম চাষী আরিফ আহমেদ বলেন, এ মৌসুমের শিমের দাম বেশি ৪৫-৫০টাকা কেজি দরে পাইকারি ব্যবসায়ীরা শিম কিনে নিচ্ছে । তবে এ মৌসুমে শিমের দাম কমবে না। তবে অল্প কিছুদিন পর বাজারে আমদানি বেড়ে গেলে দামও কমে যাবে। শেষ পর্যন্ত ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করতে পারলেও ভালো লাভ হবে।

নান্দাইল বাজারে আসা ক্রেতা মোশাররফ হোসেন জানান, এই শীতে শিমের দাম বেশি। বাজারে অন্যান্য সবজির তুলনায় দাম বেশি৷ আমাদের মত মানুষের পক্ষে কিনে খাওয়া কষ্টসাধ্য।

শীতকালীন সবজি হিসাবে শিমের চাহিদা বেশি। উপজেলার নান্দাইল বাজার, চৌরস্তা বাজার ও কানুরামপুর বাজারে গতকাল শিম বিক্রি হতে দেখা যায় খুচরা ৬০-৭০ টাকা কেজিতে। কিছু দিন আগে ছিল ১২০-১৩০ টাকা কেজি।

নান্দাইল পৌরসভার উপ-সহকারী কর্মকর্তা মাহমুদুল হাসান সুমন বলেন, শিম চাষে অল্প খরচে বেশি লাভবান হওয়া যায়। আমরা প্রান্তিক পর্যায়ে কৃষকদের সকল রকম পরামর্শ ও সহযোগিতা করছি৷

নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান খোলা বার্তা২৪ বলেন, নান্দাইলে এবছর ভাল শিমের আবাদ হয়েছে। উপজেলার বেতাগৈর ইউনিয়নের বেশি শিম চাষ হয়েছে। শিম শীতকালীন ফসল হলেও এখন তা সারা বছর চাষ হচ্ছে। ভালো উৎপাদনের জন্য কৃষি অফিস থেকে কৃষককে সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে।