ফাইল ছবি

আব্দুল মজিদ মল্লিক, নওগাঁ : নওগাঁয় ২৪ ঘণ্টার ব্যবধানে আবারও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এবার নওগাঁ শহরের কেডির মোড় এলাকায় আস্তান মোল্লা কলেজের সামনে দুটি ককটেল বিস্ফোরণ হয়। ঘটনাস্থলে পুলিশের একাধিক টিম কাজ করছেন বলে পুলিশ সূত্রে জানা যায়। প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে, ছাত্রলীগের মিছিল লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ছাত্রলীগের একজন কর্মী আহত হয়েছেন বলে দাবি ছাত্রলীগ নেতাদের।

প্রত্যক্ষদর্শী, থানা-পুলিশ ও ছাত্রলীগের কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা যায়, সন্ধ্যায় বিশ্বকাপ ফুটবলের খেলা দেখা শেষ করে কেডির মোড় হয়ে একটি মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের দিকে যাচ্ছিলেন নওগাঁ সরকারি কলেজ শাখা, জেলা ও পৌর ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী। এ সময় হঠাৎ আস্তান মোল্লা কলেজের সামনে মিছিলে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে। সেখানে পরপর দুটি ককটেল বিস্ফোরণ হয়। ককটেলের শব্দে আশপাশের লোকজন ছোটাছুটি করতে থাকে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনা স্থলে গিয়ে আরও তিনটি তাজা ককটেল উদ্ধার করে নিষ্ক্রিয় করে।

এদিকে এই হামলার প্রতিবাদে তাৎক্ষণিক শহরে একটি প্রতিবাদ মিছিল বের করে ছাত্রলীগ ও পৌর আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

খবর পেয়ে ঘটনাস্থল থেকে দুটি ককটেল বিস্ফোরণের আলামত পায় পুলিশ।

এ বিষয়ে জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রিজভী বলেন, ফুটবল খেলা দেখা শেষ করে ছাত্রলীগের কর্মীরা শান্তিপূর্ণভাবে একটি মিছিল নিয়ে দলীয় কার্যালয়ে আসছিল। এ সময় মিছিলকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করা হয়। পরপর দুটি ককটেল বিস্ফোরিত হয়ে ছাত্রলীগের এক কর্মী আহত হয়েছেন। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সেই সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি।

নওগাঁ পৌর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মো. লালটু বলেন, ছাত্রলীগের ওই মিছিলে আমিও ছিলাম। হঠাৎই মিছিলের মাঝেই পরপর দুটি ককটেল বিস্ফোরণ হয়। তখন চারপাশ ধোঁয়া আর ধূলায় অন্ধকার হয়ে উঠে। এ সময় জীবন বাঁচাতে নেতা-কর্মীরা বিভিন্ন দিকে ছোটাছুটি করতে থাকে। এতে শান্ত নামের ছাত্রলীগের এক কর্মী আহত হয়।পরে তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান ককটেল বিস্ফোরণের বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশের বেশ কয়েকটি টিম ঘটনাস্থল পৌঁছায়। সেখানে গিয়ে দেখা যায়, ঘটনাস্থলে দুটি ককটেল বিস্ফোরিত হয়েছে। এ ছাড়া পাশেই আরও তিনটি ককটেল পড়ে আছে। পরে সেগুলো নিষ্ক্রিয় করা হয়।

ওসি আরও বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি। থানায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, এর আগে সোমবার (২১ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নওগাঁর মহাদেবপুরে বুলবুল সিনেমা হলের সামনে পরপর তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাওসার আলী বাদী হয়ে বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের ৬ নেতাসহ অজ্ঞাতনামা আরও ২০ থেকে ২৫ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলার পর রাতেই অভিযান চালিয়ে মামলার এজাহারভুক্ত আসামি উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক এরশাদ আলীকে গ্রেপ্তার করে পুলিশ।