মিজানুর রহমান মিজান, রংপুর অফিস : দেশে প্রথমবারের মতো রংপুরে বিভাগীয় দফতরের জন্য অত্যাধুনিক ভবন নির্মাণ করা হয়েছে। এ নিয়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উদ্বোধন উপলক্ষে শনিবার (১৫ জানুয়ারি) দুপুরে সংবাদ সম্মেলন করেন বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা। প্রশাসনিক বিকেন্দ্রীকরণ ও এক জায়গায় থেকে জনসেবা প্রদানে বর্তমান সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনার সফল বাস্তবায়ন এটি।

সমন্বিত সরকারি ভবন নির্মাণে দেশের সব বিভাগের মধ্যে এটাই প্রথম। এর আদলে আগামীতে অন্যান্য বিভাগেও এমন ভবন নির্মাণ কর হবে।

আগামীকাল রোববার (১৬ জানুয়ারি) উদ্বোধন হতে যাচ্ছে ১০ তলাবিশিষ্ট অত্যাধুনিক রংপুর বিভাগীয় সদরদফতর ও মাল্টিপারপাস অডিটোরিয়াম।এক ছাদের নিচে বিভাগীয় প্রশাসনের সব সেবা প্রাপ্তিতে জনভোগান্তি দূর হবে জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ২০১০ সালের ২৫ জানুয়ারি আট জেলা নিয়ে দেশের সপ্তম বিভাগ হিসেবে রংপুর বিভাগ গঠন করা হয়।

একই বছরের মার্চ মাস থেকে রংপুর জেলা প্রশাসকের পুরাতন ভবনে রংপুর বিভাগের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। এর মধ্যে দিয়ে রংপুর বিভাগের মানুষের বিভাগীয় সরকারি সেবাসমূহ গ্রহণের পথ সহজ হয়।আবদুল ওয়াহাব বলেন, জনগণ যেন এক জায়গায় এসে সেবা গ্রহণ করতে পারে, সেজন্য সমন্বিত সরকারি ভবন নির্মাণ বর্তমান সরকারের একটি যুগান্তকারী পরিকল্পনা।

এতে করে জনগণের হয়রানি কমবে এবং কৃষি জমির ওপর বাড়তি চাপ লাঘব হবে। অত্যাধুনিক এই সদরদফতর নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত রংপুর বিভাগের উন্নয়নের অংশ বলে তিনি মন্তব্য করেন।তিনি আরও বলেন, রংপুর বিভাগ প্রতিষ্ঠার ছয় বছর পর ২০১৬ সালে ১০ তলা বিশিষ্ট রংপুর বিভাগীয় সদরদফতর নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়।

এজন্য তৎকালীন ৭৬ কোটি টাকা ব্যয়ে ‘রংপুর বিভাগীয় সদর দফতর’ প্রকল্পের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।