মনজুর আহমদ, গোয়াইনঘাট : আন্তঃদেশীয় ইস্ট হিমালয়ান কার র‍্যালিতে অংশগ্রহণকারী বিদেশি পর্যটকদের একটি গাড়ি বহর ভারতের ডাউকি অতিক্রম করে তামাবিল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

রোববার সকালে দ্যা জার্নি ওয়ালেট’র তত্বাবধানে ও ম্যানেজিং ডিরেক্টর মতিউর রহমানের নেতৃত্বে ইউরোপের বিভিন্ন দেশের অনেক বছরের পুরনো এবং ঐতিহাসিক ১৬টি গাড়ি ও দু’টি মোটরসাইকেলের বহরে মোট ৪৩ জন বিদেশী পর্যটক ভারত থেকে তামাবিল ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

র‍্যালিতে অংশগ্রহণকারী গাড়িগুলোর ইউরোপ, কানাডা, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রভিত্তিক কারনেট সুবিধা রয়েছে।

তামাবিল দিয়ে বিদেশি পর্যটকবাহী গাড়ি বহর বাংলাদেশে প্রবেশ করলে তামাবিল ইমিগ্রেশনের পক্ষ থেকে বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে ও ফুল দিয়ে তাঁদের বরণ করা হয়।

এ সময় তামাবিল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা সাজ্জাদ হোসেন, তামাবিল বিজিবি ক্যাম্পের কোম্পানীর কমান্ডার নায়েক সুবেদার আরিফ হোসেন, তামাবিল ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ রুনু মিয়া, জাফলং ট্যুরিস্ট পুলিশের ইনচার্জ মো. রতন শেখ, গোয়াইনঘাট থানার এসআই ইমরুল কবিরসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তামাবিল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, কার র‍্যালিতে অংশগ্রহণকারী পর্যটকগণ বাংলাদেশের বিভিন্ন পর্যটন স্পট (মৌলভীবাজার, গাজীপুর, পাবনা জেলার পর্যটন স্পট) ভ্রমণ করবেন। ভ্রমণ শেষে আগামী ১১ নভেম্বর যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে পূণরায় তারা ভারতে গমন করবেন।

তামাবিল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, কারনেট সুবিধায় গাড়িগুলো বাংলাদেশে আগমন করছে। গাড়িগুলো ৬ নভেম্বর হতে ১১ নভেম্বর পর্যন্ত বাংলাদশের বিভিন্ন স্থানের র‍্যালিতে অংশগ্রহণ করবে। এবং নির্ধারিত সময়ের মধ্যে বেনাপোল কাস্টম হাউজ দিয়ে পূণরায় আবার ভারতে ফেরত যাবে।