এম এ করিম, সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থেকে হবিগঞ্জ জেলার মাধবপুর পর্যন্ত ৩৪ কি.মি এলাকায় গত দুই মাসে ২১ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। গত এপ্রিল মাসে ৭ টি সড়ক দুর্ঘটনা ঘটলেও মে মাসে দুর্ঘটনা ঘটেছে ১৪ টি। দুই মাসের ব্যবধানে মহাসড়কের এই অংশে সড়ক দুর্ঘটনা দ্বিগুন বেড়ে যাওয়ায় জনমনে আতংক দেখা দিয়েছে।

নিম্নমানের বিটুমিনসহ ত্রুটিপূর্ণ পিচ ঢালাইয়ের ফলে বৃষ্টি হলেই সড়ক পিচ্ছিল হয়ে এখানে একের পর এক দুর্ঘটনা ঘটছে বলে স্থানীয় লোকজনের ধারণা। মহাসড়কের এই অংশ দ্রুত মেরামতের দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

সরজমিনে মহাসড়কের এই অংশ ঘুরে স্থানীয় লোকজন, পরিবহন মালিক, শ্রমিক ড্রাইভারদের সাথে কথা বলে ও খাটিহাতা হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, সড়ক বিভাগ গত ঈদের আগে মহাসড়কের বেশ কিছু অংশে বিটুমিন দিয়ে সড়ক মেরামত করে। বর্তমানে বর্ষাকাল হওয়ায় রোদ হলে সড়কের পিচ গলে যায়।

পরবর্তীতে বৃষ্টি হলে সড়ক পিচ্ছিল হয়ে যায়। যাহার ফলে মহাসড়কে চলমান বাস, ট্রাকসহ অন্যান্য যানবাহনের সঠিকভাবে ব্রেক হয় না। ফলে বর্তমানে সড়ক দুর্ঘটনা বেড়ে যাচ্ছে। এছাড়া মহাসড়কের যে সকল জায়গায় রোড সাইন, সতর্কতামূলক চিহ্ন, সতর্কিকরণ চিহ্ন, তথ্যমূলক চিহ্ন পর্যাপ্ত থাকার কথা, সেই সকল জায়গায় এসব চিহ্ন নেই। ফলে বাহির থেকে আসা অপিরিচিত গাড়িগুলো সড়ক দুর্ঘটনার স্বীকার হচ্ছে।

ঢাকা-সিলেট মহাসড়কের সরাইল থানাধীন রাজাবাড়িয়াকান্দি, বৈশামুড়া, বিজয়নগর থানাধীন বুধন্তী, শ্বশই, ইসলামপুর, বীরপাশা নামক স্থানে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটছে। এতে করে প্রানহানিসহ জনগণের যানমালের ব্যপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

এ ব্যপারে ঢাকা-সিলেট মহাসড়কের পাশের বাসিন্দা ও সরাইল উপজেলার রাজাবাড়িয়াকান্দি এলাকার ফখরুদ্দিন হৃদয় জানান, রাজাবাড়িয়াকান্দি এলাকায় মহাসড়কের বিভিন্ন জায়গায় পিচ গলে সড়কের দুই পাশে উচুঁ-নীচু হয়ে গেছে। বৃষ্টি হলেই এখানকার রাস্তা পিচ্ছিল হয়ে যায়। ফলে মহাসড়কের এ অংশে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে প্রাণহানি হচ্ছে। দ্রুত মহাসড়কের এ অংশ মেরামত করার দাবি জানান তিনি।

এ ব্যপারে খাটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সুখেন্দু বসু বলেন, ঢাকা-সিলেট মহাসড়কে আশুগঞ্জ থেকে মাধবপুর পর্যন্ত ৩৪ কি.মি এলাকায় গত এপ্রিল মাসে দুর্ঘটনা ঘটেছে ৭টি। পরবর্তী মে মাসে সড়ক দুর্ঘটনা বেড়ে হয়েছে ১৪টি। রোদে মহাসড়কের পিচ গলে গিয়ে বৃষ্টি হলেই সড়ক পিচ্ছিল হয়ে যায়। ফলে গাড়ির ব্রেক সঠিকভাবে কাজ না করায় মহাসড়কে সড়ক দুর্ঘটনা হচ্ছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে সড়ক বিভাগকে বিষয়টি অবহিত করা হয়েছে। সংশি¬ষ্ট কর্তৃপক্ষ দ্রুত এ ব্যপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন বলে আশাবাদী।