সাইফুল ইসলাম, শেরপুর সীমান্ত অঞ্চল প্রতিনিধি : শেরপুরের ঝিনাইগাতীতে মরিয়মনগর সাধু জর্জের ধর্মপল্লীতে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব ওয়ানগালা পালিত হয়েছে। উৎসব মূখর পরিবেশে রোববার দিনব্যাপী উপজেলার মরিয়ম নগর প্যারিস কাউন্সিলের উদ্যোগে সাধু জর্জের ধর্মপল্লীতে নানা কর্মসূচি গ্রহন করা হয়।

ওয়ানগালা মূলত এ ধর্মালম্বীলোকদের প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব। ফসল ঘরে তোলার আগে এই উৎসবে সূর্যদেবতা ও দেবী মিসি এবং সালজং-এর উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এটি ওয়ান্না নামেও পরিচিত তাই প্রতি বছর উৎসবটি পালন করা হয়।

এদিন সকালে ছোট বড় সবাই রঙবেরঙের পোশাক ও পাখির পালক মাথায় দিয়ে লম্বা ডিম্বাকৃতি ঢোলের তালে তালে নাচে।

দিনটি বিনোদনের জন্য হওয়ায় সবাই আনন্দ উপভোগ করে থাকেন। ঢোলের শব্দে মুখরিত হয়ে ওঠে সাধু জর্জের ধর্মপল্লী।

পুরুষ ও নারীরা দুইটি আলাদা সারি গঠন করে এবং নাচের তালে তালে এগিয়ে যান। সাথে থাকে মহিষের শিঙে বানানো এক ধরনের আদিম বাঁশির সুর। ওয়ানগালা উৎসব গারোদের সংস্কৃতির সংরক্ষণ ও প্রচারে বিশেষ ভূমিকা পালন করায় এটি তাদের জনপ্রিয় একটি উৎসব।

সকাল ৯ টায় থক্কা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে সকলে মিলে মরিয়ম নগর উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে উপস্থিত হন।

ওইসময় খ্রীষ্টরাজার মহাপ্রাবণ ওয়ানগালা-২০২২ উদযাপন উপলক্ষে অনুষ্ঠানের তাৎপর্য তুলে ধরে পাঁচ মিনিট বক্তব্য প্রদান করেন মরিয়ম নগর প্যারিস কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অনার্শন চাম্বুগং।

থক্কা অনুষ্ঠানে মরিয়ম নগর সাধু জর্জের ধর্মপল্লীর প্রধান খামাল সহকারী পাল পুরোহিত ফাদার রবার্ট দিলিপ গমেজ সিএসসিকে খুতুপ প্রদান করেন মিসেস লতা নকরেক।

এ ছাড়াও খামালকে মাংগত প্রদান, ক্রুশের চিহ্ন ও থক্কা অনুষ্ঠান প্রার্থনা, ক্রুশের মাল্যপ্রদান,ক্রুশে এবং দ্রব্য সামগ্রীতে ধূপারতি দেওয়া,প্রার্থনা অনুষ্ঠানের শাস্ত্র পাঠ, দ্রব্য সামগ্রীতে থক্কা প্রদান, চেকরেক এ প্রদীপ প্রজ্জ্বলন,নৃত্য পরিবেশন ও সকল খ্রীষ্টভক্তগণের কপালে থক্কা প্রদান করা হয়।

পবিত্র খ্রীষ্টযাগে খ্রিস্টীয় রাজাকে প্রণাম,গারোদের মাতৃভাষায় সাংস্কৃতিক গান ও নৃত্য পরিবেশিত হয়। ওয়ানগালা উৎসবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ও সামাজিক উৎসব ওয়ানগালার সমাপ্তি ঘটে।

এ সময় আরও উপস্থিত ছিলেন মরিয়ম নগর সাধু জর্জের ধর্মপল্লীর পাল পুরোহিত ফাদার বিপুল দাস,মরিয়মনগর প্যারিস কাউন্সিলের সেক্রেটারী মিঃ অসিম ম্রং, কোষাধ্যক্ষ ক্লেমেনট ম্রং সহ খ্রীষ্টভক্তগণ,সেবকগণ ও যাজকগণ।