কাজী খলিলুর রহমান, ঝালকাঠি : ঝালকাঠি সারেংগল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি লিঃ ৪নং কেওড়া ইউনিয়নের ৬টি গ্রামের সমম্বয়ে ৯৫০ হেক্টর জমি নিয়ে সারেংগল ড্রেনেজ উপ-প্রকল্পে নামে একটি প্রকল্প এলজিইডি ঝালকাঠি সদর বাস্তবায়নে করে।

সমিতির সার্বিক কার্যক্রম পরিচালনার বিবেচনায় এই সমিতি সমবায় কর্তৃক বিভাগীয় পর্যায়ে ১ম স্থান লাভ করে।

বর্তমানে সমিতির মূলধন ৩০,০০০,০০/- (ত্রিশ লক্ষ) টাকা। সদস্য সংখ্যা ৫৮৩ জন, পুরুষ সদস্য ৩৪৪ জন, এবং নারী সদস্য ২৩৯ জন।

এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ৫২৫টি পরিবার সরাসরি উপকৃত হয়েছে। এই সমিতি বর্তমানে ক্ষুদ্র ঋণ কার্যক্রমে সমিতির সদস্যদের মাঝে ক্রম্পুঞ্জি ৭১,০০,০০০/- (একাত্তর লক্ষ) টাকা বিতরণ করেছে। ১৫৩ জন সদস্যদের মাঝে ঋণ প্রদান করেছে।

২০২১ সারেংগল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ এর বার্ষিক সাধারণ সভার আয়োজন করা হয়। গতকাল দুপুরে সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মোঃ শেখ মজিবুর রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা এলজিইডি নির্বাহী প্রকৌশলী মোঃ রুহুল আমিন।

এ সময় নির্বাহী প্রকৌশলী ঝালকাঠি কর্তৃক সমিতির সার্বিক কার্যক্রম পর্যবেক্ষন করেন এবং উপস্থিত সমিতির সকল সদস্যদের উদ্দেশ্যে দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন ও উক্ত সমিতির সদস্যদের ক্ষুদ্রঋণ গ্রহিতার মধ্যে যারা যথাসময়ে ঋণ পরিশোধ করেছে তাদের মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী তিন জন নারী সদস্যকে পুরস্কার প্রদান করেন।

অনুষ্ঠানে উপজেলা প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী প্রকল্প, সোসিওলজিস্ট,কৃষি ফ্যাসিলিটেটর,উপ-সহকারী প্রকৌশলী সাধারণ ফ্যাসিলিটেটর, মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, কেওড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু সাইদ খানসহ ইউপি সদস্য স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ এবং বঙ্গবন্ধু পরিষদের সদস্যবৃন্দ ও সমিতির সদস্যগণ উপস্থিত ছিলেন।

সারেংগল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ এলজিইডি ঝালকাঠি এর সার্বিক তত্ত¡াবধানে “টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প” গত ২০১৬ সালে ৭.৫ কিঃ মিঃ এবং ২০২১ সালে ৭.০০ কিঃ মিঃ খাল পুনঃ খননের কাজ অত্যন্ত সফলতার সাথে সম্পন্ন করেছে। উক্ত খাল পুনঃ খননের ফলে প্রান্তিক কৃষক ও মৎস্য চাষিরা ব্যাপকভাবে উপকৃত হয়েছে। উক্ত সমিতি সদস্যদের মাঝে ক্ষুদ্র ঋণ প্রদানসহ জনকল্যানমূলক প্রকল্প সমূহ পরিচালনা করছে।

সমিতির কার্যক্রম খাল পুনঃ খনন, ক্ষুদ্র ঋণ প্রদান,মৎস্য চাষ ও কৃষি উৎপাদন, বৃক্ষ রোপন, বেকার যুবক ও অসহায় ব্যক্তিদেরকে অটোরিক্সা প্রদান,অসহায়/গরীব নারী সদস্যদের প্রশিক্ষণ প্রদান পূর্বক সেলাই মেশিন প্রদান, গরীব মেধাবী শিক্ষার্থীদেরকে শিক্ষা উপকরণ প্রদন।