ঝালকাঠি প্রাচীনতম দূর্গাপূজা বিনয়কাঠীর আলোকদীয়া রায়েরবাড়ির পূজামন্দির ও রায় পরিবার    

কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির সদর উপজেলার বিনয়কাঠি ইউনিয়নের আলোকদিয়া গ্রামে ৩৫৩ বছরের শারদীয় দূর্গাপূজা পালিত হয়ে আসছে। ৫দিনের এই পূজা আয়োজেনের নবমী পূজার দিন এই ইউনিয়নসহ জেলা শহর ও রবিশাল শহর থেকে জাতি ধর্ম নির্বিশেষে প্রায় এক হাজার মানুষ দুপুরে খাবারের আয়োজন করা হয়।

গত বছর কোভিড ১৯ পরিস্থিতির কারণে পূজার বাহিরে এই আয়োজনটি পালন করা সম্ভব হয়নি। এটি একটি পারিবারিক পূজা এবং ধর্ম যার যার উৎসব সবার এই দৃষ্টিভঙ্গি নিয়ে সাম্প্রদায়ীক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত পালন করে আসছে রায় বাড়ির এই পূজা। এলাকার অন্য ধর্মের মানুষও এই পুজা আয়োজনের শান্তি শৃঙ্খলা রক্ষাসহ সার্বিকভাবে সহায়তা করে আসছে।

এই পরিবারে বর্তমান প্রজন্মের তপন রায় ও তার ভাই তুষার রায় জানান, তাদের পারিবারিক নথিপত্র অনুযায়ী বর্তমান এই পরিবারকে নিয়ে ৭ পুরুষ ধরে তাদের এই পূজা আয়োজন ধারাবাহিকভাবে চলে আসছে। এবং এলাকার সকল ধর্মের এলাকার মানুষদের সহযোগীতায় এই পূজা চলে আসছে। ঝালকাঠি জেলার মধ্যে তাদের এই পূজা পারিবারিক পর্যায়ে সবচেয়ে প্রাচীনতম পূজা। তাদের পূর্বপুরুষ রায়েরকাঠী স্ট্রেট থেকে এই এলাকায় ক্ষুদ্র জমিদার হিসেবে পত্তন নিয়ে ছিলেন এবং ধারাবাহিকভাবে তাদের সেই কার্যক্রম অব্যহত রয়েছে। তবে, ইতোমধ্যেই তাদের জমিদারির কিছু অংশ এলাকার প্রজাদের মধ্যে ভোগ দখল করে দিয়েছে।