কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার সময় পাঁচ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এ সময় ৭১ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়। আজ সোমবার সকালে এ অভিযান পরিচালনা করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানান, নিষেধাজ্ঞা অমান্য করে সুগন্ধা ও বিষখালী নদীতে জেলেরা মা ইলিশ ধরছিল। জেলা, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ যৌথভাবে নদীতে অভিযান চালিয়ে রাজাপুর উপজেলা থেকে পাঁচ জেলেকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের ৪ জনকে এক বছর করে কারাদণ্ড ও ১ জনকে পাঁচ হাজার টাকা জরিমানা করে। সাজাপ্রাপ্তরা হলো পার্শ্ববর্তী নলছিটি উপজেলার চানপুরা এলাকার মোঃ খলিলুর রহমান (৫৫), হাফিজুল (২৬), আঃ মন্নান সিকদার(৫৯), রাজাপুর উপজেলার ডহরশংকর (নাপিতেরহাট) এলাকার আবুবকর হাং(৬০), নলছিটি চানপুরা এলাকার রাসেল বেপারী (২০) ।

অভিযানের সময় ৭১ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়। জব্দ করা জাল ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে নদীর তীরে পুড়িয়ে ফেলা হয়। ইলিশ মাছ স্থানীয় এতিম খানায় বিতরণ করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানান, সুগন্ধা নদীর নলছিটি উপজেলার বিভিন্ন পয়েন্টে জেলেরা ইলিশ ধরার সময় অভিযান চালানো হয়। ইলিশ রক্ষা কার্যক্রমের আওতায় ৪ উপজেলায় এ অভিযান চালানো হয়েছে। এ অভিযান অব্যহত আছে বলেও জানান তিনি।