ঝালকাঠিতে মৎস্যবিষয়ক টাস্ক ফোর্স কমিটির সভায় বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ জোহর আলী

কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ৬৫ দিন সমুদ্রে সকল প্রকার নৌ-যান কতৃক মৎস আহরণ নিষিদ্ধ ঘোষণার প্রেক্ষিতে জেলা টাস্ক ফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেল ৪টায় জেলা প্রশাসক মোঃ জোহর আলীর সভাপতিত্বে সভায় জেলা মৎস অফিসার রিপন কুমার ঘোষ মূল বিষয় উপস্থাপন করেন। আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে মৎস আহরণ নিষিদ্ধ করা হয়েছে।

উপকূলিয় জেলা হিসেবে ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার দুটি ট্রলার সমুদ্রে মৎস আহরণ করে এবং কাঠালিয়া আমুয়া এলাকার কিছু সংখ্যক শ্রমিক সমুদ্রে মাছ আহরণে ট্রলার ও নৌযানে শ্রমিক হিসেবে কাজ করে। এদের সংখ্যা ২৪৪ জন। সরকার এই ৬৫ দিন সমুদ্রে না যাওয়ার জন্য এই জেলে পরিবারগুলিকে পরিবার প্রতি ৮৫ কেজি করে চাল প্রদান করবে। তবে সভায় ট্রলার মালিকরা এই নিষেধাজ্ঞাকালিন সময় আর্থিক ক্ষতিপূরন চেয়েছে।

জেলা প্রশাসক সভায় জানান, ২৪৪ জন শ্রমিককে সমুদ্রে না যাওয়ার জন্য স্থানীয় প্রশাসন নজরদারি করবেন এবং সমুদ্রগামী মৎস আহরণকারী শ্রমিকদের পাশাপাশি ট্রলার মালিকদেরকেও খাদ্য-শষ্য সহায়তা প্রদান করা হবে। সভায় জেলা প্রণীসম্পদ কর্মকর্তা, জেলা কৃষি কর্মকর্তা ও পুলিশ সুপারের প্রতিনিধিসহ টাস্ক ফোর্স কমিটির সদ্যরা উপস্থিত ছিলেন।