কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠিতে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। সোমবার সকাল ৯টায় ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয় চত্বরে সর্বস্তরের মানুষের উপস্থিতিতে বঙ্গবন্ধুর মুড়ালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসক মোঃ জোহর আলীর শ্রদ্ধা নিবেদনের পরে পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিনসহ সরকারি , বেসরাকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ৯টায় বিচার বিভাগ পৃথকভাভে শ্রদ্ধা নিবেদন করেন এবং জেলা ও দায়রা জজ আদালতের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ মোঃ শহিদুল ইসলাম সভাপত্তিত্ব করেন।

সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমী মিলনায়তনে সরকারিভাবে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ জোহর আলী। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুল আলম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ্যাড খান সাইফুল্লাহ পনির ও বীর মুক্তিযোদ্ধা শহিদ ইমাম। এই অনুষ্ঠানে ১২ জন যুবদের মধ্যে ৯লক্ষ ৪০ হাজার টাকা যুব ঋণ বিতরণ করা হয়। এছাড়া এই দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমী আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরুস্কার ও সনদ পত্র বিতরণ করা হয়।

বেলা ১১টায় জেলার সরকারি,বেসরকারি সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ণ কবিতাপাঠ,রচনা,চিত্রাংকন,হামদ ও নাথ প্রতিযোগিতা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।বেলা ১২টায় জেলা মুক্তিযোদ্ধা কমপে¬ক্স ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল,বেলা সাড়ে ১২টায় ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয়ের আয়োজনে খতমে কোরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিল,বাদ জোহর বিভিন্ন মসজিদে জাতির পিতা এবং তাঁর পরিবারের সদস্য ও অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল ও মোনাজাত, সুবিধামত সময়ে বিভিন্ন মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে জাতির পিতা এবং তাঁর পরিবারের সদস্য ও অন্যান্য শহীদদের আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা সোয়া ৭টায় শহরের বারচালা প্রাঙ্গনে জেলা তথ্য অফিসের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত প্রাম্যাণ্যচিত্র চিরঞ্জীব বঙ্গবন্ধু প্রদর্শন করা হয়।

ঝালকাঠির জেলা প্রশাসক মোঃ জোহর আলীর জানান, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকীতে জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।


জেলা আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালিত

শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল ১১ টায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু এমপি।

জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মো. লিয়াকত আলী তালুকদার, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তরুণ কর্মকার, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিল, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজ আল মাহামুদ, জেলা যুবলীগের আহবায়ক রেজাউল করিম জাকির, যুবলীগ নেতা কামাল শরীফ, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুলল্লাহ আল মাসুদ মধু ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম পারভেজ।

আলোচনা সভায় দলীয় নেতা-কর্মীরা অংশ নেয়। পরে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এ ছাড়াও জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে।