ঝালকাঠিতে পুলিশ ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে বক্তব্য রাখছেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ পারভেজ শাহ্রিয়ার (বায়ে) ডানে অংশগ্রহনকারী

কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির জজ আদালতের শহীদ সোহেল-জগন্নাথ মিলনায়তনে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ পারভেজ শাহ্রিয়ার এর সভাপতিত্বে কনফারেন্সে বিচার বিভাগের বিচারক, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শংকর কুমার দাস, সহকারী পুলিশ সুপার মাসুুদ রানা, জেলা আইনজীবি সমিতির সভাপতি এ্যাড আব্দুল মান্নান রসুল, ৪টি থানার অফিসার ইনচার্জ কমিটিভুক্ত এবং জেলার বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জেলার ম্যাজিস্ট্রেট আদালতগুলোতে বিচারাধীন মামলার বিষয়ে আলোচিত হয়েছে। জেলায় বিগত জানুয়ারী থেকে মে মাস পর্যন্ত ৪টি উপজেলায় ১৫৭০টি ফৌজদারি মামলা দায়ের হয়েছিল এবং এই সময়ে ১৫৬২ টি মামলা নিষ্পত্তি হয়েছে। এই আদালতগুলিকে দায়েরকৃত মামলার মধ্যে ৫৭৪টি জিআর, ১৪৫টি নন-জিআর, ৭৮৬টি সিআর ও ৫৫৩টি মিসকেস উল্লেখযোগ্য এবং এই ৫ মাসে জিআর ৫১২টি, নন-জিআর ২৬৬টি, সিআর ৭২৩টি, মিসকেস ৫৩টি, আপিল ৩টি ও টিপি ৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

তথ্যসূত্র অনুযায়ী ২০২২ সালের মে মাস পর্যন্ত ৪,৪৩৩টি গ্রেফতারি পরোয়ানা ছিল এবং একই মসে ২৫১টি গ্রেফতারি পরোয়ানা নিষ্পত্তি করা হয়েছে। বর্তমানে ৪১৮২টি গ্রেফতারি পরোয়ানা মুলতুবি রয়েছে। গত মাসে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে ৬৬৬ জন সাক্ষী চাওয়া হয়েছিল এবং পুলিশ কতৃক ৩৪১ জন সাক্ষীকে আদালতে হাজির করা হয়েছে। বাকিদেরকে এলাকায় না থাকা ও অসুস্থতার কারনে পুলিশের পক্ষে আদালতে হাজির করা সম্ভব হয়নি।

ঝালকাঠি জেলায় মে মাস পর্যন্ত মাদক নিয়ন্ত্রন আইনে ৭০টি মামলা ছিল, ১৬টি মামলায় ১৩ জনকে শাজা প্রদান করা হয়েছে। মে মাস পর্যন্ত মটরযান আইনে ৫৯১টি মামলা দায়ের ছিল এর মধ্যে পুলিশ সুপার কতৃক ১১২টি মামলায় ৩ লাখ ১০ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং মুলতুবি মামলার সংখ্যা রয়েছে ৪৭৯টি।