কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : পরিবেশেরে ভারসাম্য রক্ষা, সাধারণের জন্য পুষ্টিকর ফল খাওয়ার সুযোগ এবং বাঁধ সুরক্ষায় সারাদেশে প্রায় ১৫ লাখ চারা রোপন কর্মসূচি গ্রহণ করেছে পানি সম্পদ মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে সোমবার বিকেলে ঝালকাঠির ধানসিড়ি নদীর বেড়ী বাঁধে বিভিন্ন প্রজাতির বনজ ও ফলজ গাছের চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন, পানি উন্নয়ন বোর্ডের দক্ষিনাঞ্চলীয় প্রধান প্রকৌশলী মো. নুরুল ইসলাম সরকার, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সবিবুর রহমান, ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. নাজমুল আলম, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মুশফিকুর রহমান শুভ, উত্তম কুমার হালদার, উপ-সহকারী প্রকৌশলী অপূর্ব কুমার কুন্ডু ও মো রুবেল হালদার।

পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও শুবর্ণ জয়ন্তী উপলক্ষে পানি সম্পদ মন্ত্রণালয় জুড়ে বিশেষ বৃক্ষরোপন কর্মসুচি পালন করছে। গত বছরে ১৩ লাখ বনজ, ফলজ ঔষধি গাছের চারা রোপন করা হয়েছে।

এ বছর ২০ লাখ চারা রোপন করার লক্ষ্যমাত্রা রয়েছে। এর অংশ হিসেবে ঝালকাঠির ধানসিঁড়ি নদীর তীরে বনজ, ফলজ ঔষধি গাছের চারা রোপন শুরু হয়েছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড জেলার বিভিন্ন উপজেলার বাঁধ ও নদী তীরের বেড়ী বাঁধে দুই হাজার ফলজ ও বনজসহ বিভিন্ন প্রাজাতির গাছের চারা রোপণ কর্মসূচি শুরু করেছে।