কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : বছর শেষ না হতেই নভেম্বরের মধ্যেই ঝালকাঠি জেলায় মাধ্যমিক স্তরে ৩৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যের পাঠ্যবই জেলায় আসা শুরু হয়েছে। ৩৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লাখ ১৩ হাজার ৬৯২জন শিক্ষার্থীর জন্য ১৩ লাখ ২ হাজার ৫০৮ খানা বই শিক্ষাবিভাগের চাহিদা অনুযায়ী পাঠানো হচ্ছে। ইতিমধ্যেই ৫৪ ভাগ বই এসে গেছে। পাঠ্যবইগুলি প্রেস থেকে সরাসরি উপজেলাগুলোতে পাঠানো হচ্ছে। ঝালকাঠি জেলা শিক্ষা অফিস থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

জেলা শিক্ষা বিভাগের আওতায় মাধ্যমিক স্তরের ৫৪ হাজার ১৫৬ জন শিক্ষার্থীর চাহিদা অনুযায়ী ৭ লাখ ৭৪ হাজার ৫০৮ খানা , দাখিল ২৮ হাজার ৫৮৬জন শিক্ষার্থীর জন্য ৩ লাখ ২ হাজার ৯৮৯ খানা, ইবতেদায়ী ২৬ হাজার ৩৫০জন শিক্ষার্থীর বিপরীতে ১ লাখ ৮৯ হাজার ৮৬২ খানা, দাখিল ভোকেশনাল ২৬০ জন চাহিদা অনুযায়ী ৩ হাজার ৬৪০ খানা বই, এস এস সি ভোকেশনাল ২ হাজার ১৭০ জন শিক্ষার্থীর জন্য ২৬ হাজার ১৫৮ খানা এবং কারিগরি ট্রেডে ২ হাজার ১৭০জন শিক্ষার্থীর চাহিদা বিপরীতে ৫ হাজার ৩৫১ খানা বইয়ের চাহিদা দেয়া হয়েছে।

এ ছাড়াও ঝালকাঠি জেলার প্রাথমিক শিক্ষা বিভাগের আওতায় ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৩ লাখ ২ হাজার ৮৯৫জন শিক্ষার্থীর জন্য ৬ লাখ ১৩ হাজার ২৯১ খানা বই চাহিদা রয়েছে।

ইতিমধ্যেই জেলার ৪টি উপজেলা পর্যায়ে স্ব-স্ব উপজেলায় চাহিদা অনুযায়ী প্রেস থেকে বই পাঠানো হচ্ছে। প্রাথমিক শিক্ষা বিভাগের আওতায় ৬০% বই এসেছে।