কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : সাড়াজাগানো কবিতা ‘পাছে লোকে কিছু বলে’ এর স্রষ্টা, এক সময়ের জনপ্রিয় কবি, কামিনী রায়ের ১৫৫তম জন্মবার্ষিকী, মঙ্গলবার (১২ অক্টোবর) তার জন্মস্থান ঝালকাঠিতে নানা আয়োজনে পালিত হয়েছে।

এ উপলক্ষে ‘কামিনী রায়-জীবনানন্দ দাশ-নচিকেতা চক্রবর্তী এর জন্মভিটা পুনরুদ্ধার আন্দোলন পরিষদ’ আয়োজিত অনুষ্ঠানমালায় কবি’র জীবনী, তার জন্মভিটা পুনরুদ্ধার ও স্মৃতি সংরক্ষণ বিষয়ক আলোচনা; কবিতা আবৃত্তি, ১৫৫টি বই বিতরণ, ১৫৫টি গাছের চারা বিতরণ ও ১৫৫টি মোমবাতি প্রজ্জ্বলন অন্তর্ভূক্ত ছিল।

প্রবীণ শিক্ষাবীদ এস এম শাহজাহান প্রেস ক্লাব মিলনায়তনে বিকালে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

বিশেষ অতিথিরা হলেন- প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মানিক রায়, টিআইবির সচেতন নাগরিক কমিটির (সনাক) সহসভাপতি হেমায়েত উদ্দিন হিমু, উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিসুর রহমান পলাশ ও উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি গোলাম সাঈদ খান। সভাপ্রধান ছিলেন ‘জন্মভিটা পুনরুদ্ধার আন্দোলন পরিষদ’ এর সভাপতি ডক্টর কামরুন্নেছা আজাদ।

আন্দোলন সংগঠক উজ্জ্বল মজুমদার ও মাইনুল ইসলাম মান্না আলোচনায় অংশ নেন। সঞ্চালনায় ছিলেন সংগঠনের সদস্যসচিব আ ফ আজিম তালুকদার।

অনুষ্ঠানে শিক্ষার্থী অনন্যা ও রাখী কবিতা আবৃত্তি করেন। অতিথিরা সংশ্লিষ্টদের হাতে বই ও গাছের চারা তুলে দেন।

সব ধরনের অন্ধকার দূর করে আলোকিত সমাজ গঠনের লক্ষে অতিথি, সংস্কৃতিজন ও সংগঠনের কর্মীরা রাতে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করেন।