জয়পুরহাট প্রতিনিধি : জয়পুরহাট জেলায় বাজারে আসতে শুরু করেছে আগাম জাতের নতুন আলু। আগাম জাতের আলু চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। ভালো দাম পেয়ে খুশি আলুচাষিরা।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, কৃষকরা এখন মাঠে আগাম জাতের আলু তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আগাম জাতের ক্যারেজ আলু চাষ করে বিঘা প্রতি ২৫/৩০ মণ ফলন পাওয়া যাচ্ছে বলে জানান পাঁচবিবি উপজেলার পশ্চিম রামচন্দ্রপুর গ্রামের চাষি সম্ভু চন্দ্র।

আগাম জাতের আলুতে ভালো লাভ পাওয়া যায় এ জন্য প্রতি বছরের ন্যায় এবারও দুই বিঘা জমিতে আগাম জাতের ক্যারেজ আলু চাষ করেছেন বলে তিনি জানান।

বর্তমান বাজারে দুই হাজার টাকা থেকে ২৪শ’ টাকা পর্যন্ত প্রতি মণ নতুন আলু পাইকারি বিক্রি হচ্ছে।

কালাই উপজেলার কাজীপড়িা এলাকার কৃষক মোসলেম উদ্দিন জানান, এবার ৪ বিঘা জমিতে আগাম জাতের আলু চাষ করেছেন। আগাম জাতের আলু চাষ করে ভালো দাম পাওয়া যায়, এ জন্য আগ্রহ নিয়ে আগাম জাতের এ ক্যারেজ জাতের আলু চাষ করে থাকেন বলেও জানান তিনি।

আগাম জাতের আলু ওঠার পরবর্তী সময়ে ২য় দফায় অন্যান্য আলু চাষ করার সময় বিঘা প্রতি ৫০/৫৫ মণ আলু উৎপাদন হয়ে থাকে। এ সময় কিছুটা আলুর বাজার দর কম থাকলেও অতিরিক্ত ফলনের কারণে তাতে কৃষকদের লোকসান হয় না।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম জানান, জেলায় এবার ৫ হাজার ৮ শ ৫০ হেক্টর জমিতে আগাম জাতের আলুর আবাদ হয়েছে।